প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২১ ১৫:৫৪

আফগান মেয়েরা স্কুলে ফিরবে, আবারও প্রতিশ্রুতি তালেবান সরকারের

অনলাইন ডেস্ক
আফগান মেয়েরা স্কুলে ফিরবে, আবারও প্রতিশ্রুতি তালেবান সরকারের

আফগানিস্তানে মেয়েরা খুব শিগিগর পড়াশোনায় ফিরবে বলে প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। আফগান শিক্ষা মন্ত্রণালয় দ্রুতই মেয়েদের সেকেন্ডারি স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোতে ফেরার সময় ঘোষণা করবে বলে জানিয়েছেন তালেবান সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সায়িদ খোসতি রবিবার এক সাক্ষাত্কারে বলেছেন, ‘আমার জানা মতে সব বিশ্ববিদ্যালয় ও স্কুল খুব শিগিগর খুলে দেওয়া হবে। সব মেয়েই স্কুলে যাবে এবং নারীরা শিক্ষকতার চাকরি ফিরে পাবেন।’

গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর কিশোরীদের স্কুলে যাওয়া বন্ধ করে দেওয়া হয়। ‘নিরাপদ শিক্ষাব্যবস্থা’ গড়ে না ওঠা পর্যন্ত তাদের ঘরে থাকার নির্দেশ দেয় তালেবান।

তবে সব শ্রেণির ছেলে ও প্রাথমিক পর্যায়ের মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি রয়েছে; কিন্তু বয়সে তুলনামূলক বড় মেয়েদের স্কুলে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ায় অনেকেই আশঙ্কা করছেন, তালেবান হয়তো তাদের নব্বই দশকের কট্টর শাসনব্যবস্থাই ফিরিয়ে আনতে চলেছে।

যদিও কাবুলের নতুন শাসকদের পক্ষ থেকে বারবার আশ্বস্ত করা হয়েছে, উপযুক্ত পর্দাব্যবস্থা নিশ্চিত হলেই আফগান মেয়েরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ফিরবে।

 

উপরে