প্রকাশিত : ১ নভেম্বর, ২০২১ ১০:৫৫

সহিংসতা এড়াতে নিষিদ্ধ টিএলপি'র সঙ্গে পাকিস্তানের চুক্তি

অনলাইন ডেস্ক
সহিংসতা এড়াতে নিষিদ্ধ টিএলপি'র সঙ্গে পাকিস্তানের চুক্তি

নিষিদ্ধঘোষিত ডানপন্থি দল ‘তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান’ (টিএলপি) এর কর্মীদের বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত দেশটির পুলিশ সদস্যসহ ১১ জন নিহত হয়েছেন। সহিংসতা এড়াতে এবার টিএলপির সঙ্গে চুক্তিতে পৌঁছেছে পাকিস্তান সরকার। শিগগির চুক্তির বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে টিএলপি। খবর আল জাজিরার।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ও ধর্মবিষয়ক মন্ত্রী মুফতি মুনিবুর রেহমান চুক্তির আলোচনায় অংশ নেন বলে জানা গেছে। রোববার ( ৩১ অক্টোবর) রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে চুক্তির কথা প্রকাশ করলেও বিস্তারিত কিছু জানাননি তারা।

পাকিস্তানে ফ্রান্স বিরোধী বিক্ষোভের সময় গত বছর গ্রেফতার হন টিএলপি নেতা সাদ রিজভি। তার মুক্তির দাবিতে ২২ অক্টোবর লাহোর থেকে ইসলামাবাদ অভিমুখে ‘লং মার্চ’ শুরু করে হাজার হাজার টিএলপি কর্মী ও সমর্থক। এসময় পুলিশ বাধা দিলে দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। সহিংসতায় নিহত হন সাত পুলিশ কর্মকর্তা ও চার বিক্ষোভকারী।

সম্প্রতি বিক্ষোভের মুখে টিএলপি’র ৩৫০ কর্মীকে মুক্তি দেয় পাকিস্তান সরকার। সহিংসতা এড়াতে টিএলপির নেতাদের সঙ্গে আলোচনায়ও বসে ইমরান খানের সরকার। ধারণা করা হচ্ছে, তাদের এই চুক্তির ফলে টিএলপির টানা ১০ দিনের আন্দোলনের অবসান ঘটবে।

 

উপরে