প্রকাশিত : ৩ নভেম্বর, ২০২১ ১৫:৫১

ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি, নাগরিকদের অস্ত্র নিয়ে প্রস্তুত থাকার নির্দেশ

অনলাইন ডেস্ক
ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি, নাগরিকদের অস্ত্র নিয়ে প্রস্তুত থাকার নির্দেশ

ইথিওপিয়ার বিদ্রোহী গ্রুপ টিগ্রে পিপলস লিবারেশন ফোর্স- টিপিএলএফ এর হাত থেকে নাগরিকদের রক্ষা করতে সর্বত্র জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২ নভেম্বর) আদ্দিস আবাবায় সরকারি দপ্তরের বরাত দিয়ে এ জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সংবাদ সংস্থা ফানা।

খবরে বলা হয়, দেশটির উত্তরের টাইগ্রে থেকে আসতে থাকা টিপিএলএফ যোদ্ধাদের হাত থেকে রাজধানীসহ দেশের পশ্চিমাঞ্চলকে রক্ষা করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক বছর ধরে তারা দেশটির সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছে এবং দুইটি গুরুত্বপূর্ণ শহর দখল করেছে। এদিকে সরকার জানিয়েছে, রাজধানী থেকে ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) দূরের ওই দুটি শহর পুনরুদ্ধারে এখনো লড়াই চালিয়ে যাচ্ছে দেশটির সেনারা।

গিডিন টিমথিউজ, জাস্টিস মিনিস্টার এক সংবাদ সম্মেলনে জানান, আমাদের দেশের জনগণ ও সরকারের জানমাল ও সার্বভৌমত্ব মারাত্মক হুমকির মধ্যে আছে। আমাদের প্রচলিত আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা দ্বারা এটা দমন করা সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, যে বা যারা এ জরুরি অবস্থা অগ্রাহ্য করবে তারা সন্ত্রাসী দলগুলোকে অর্থনৈতিক, বস্তুগত বা মানবিক সহায়তা করেছে বলে বিবেচনা করে তাদের শাস্তিস্বরূপ ১০ বছরের জেল দেয়া হবে।

এমন পরিস্থিতিতে উত্তর ইথিওপিয়ার বেশিরভাগ জায়গা যোগাযোগহীন হয়ে পড়েছে। এসব জায়গায় সাংবাদিকদের প্রবেশও সংরক্ষিত। ফলে যুদ্ধাবস্থার কোনো সংবাদ স্বাধীনভাবে যাচাই সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে আল জাজিরা।

 

উপরে