প্রকাশিত : ৫ নভেম্বর, ২০২১ ১৫:৫০

তালেবানে স্বার্থান্বেষীরা ঢুকছে, সতর্ক করলেন আখুনজাদা

অনলাইন ডেস্ক
তালেবানে স্বার্থান্বেষীরা ঢুকছে, সতর্ক করলেন আখুনজাদা

স্বার্থান্বেষী অনুপ্রবেশকারীরা তালেবানে যোগ দিয়ে ক্ষতি করতে বা দুর্নাম রটানোর চেষ্টা করতে পারে বলে সতর্ক করেছেন গোষ্ঠীটির সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুনজাদা। তিনি বলেছেন, তালেবানের বিভিন্ন পদে ‘অজ্ঞাত সত্ত্বা’ থাকতে পারে, যারা সরকারের ইচ্ছার বিরুদ্ধে কাজ করছে। বিবৃতি আকারে দেওয়া আখুনজাদার এ সতর্কবার্তা গত বৃহস্পতিবার (৪ নভেম্বর) থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে প্রচার করছে তালেবান।

গত ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই গোষ্ঠীটির শীর্ষ নেতারা বারবার সতর্ক করে বলেছেন, তাদের ভাবমূর্তি নষ্ট করতে প্রতারক ও অপরাধীরা প্রশাসনে যোগ দিতে পারে।

গত সেপ্টেম্বরে তালেবান সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব এক অডিওবার্তায়ও একই হুঁশিয়ারি দেন। তিনি বলেন, কিছু খারাপ ও দুর্নীতিবাজ লোক আমাদের সঙ্গে যোগ দিতে চায়। ওরা নিজেদের স্বার্থ চরিতার্থ করতে অথবা সুনাম ক্ষুণ্ন করে আমাদের খারাপ দেখাতে চায়।

তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে ইয়াকুব এসময় হুঁশিয়ারি দিয়ে বলেন, তাদের মধ্যে এমন কাউকে পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আফগানিস্তানে আইনের শাসন ধরে রাখার প্রতিশ্রুতি বজায় রাখতে সম্প্রতি ব্যাপকভাবে সদস্য সংগ্রহ শুরু করেছে তালেবান। এরপরও তাদের ওপর একের পর এক আঘাত আসছেই, বিশেষ করে পশ্চিমাদের বিদায়ের পর জঙ্গিগোষ্ঠী আইএস হয়ে উঠেছে তালেবানের মূল প্রতিপক্ষ।

গত মঙ্গলবারও কাবুলের একটি সামরিক হাসপাতালে আইএসের গুলি ও বোমা হামলায় অন্তত ১৯ জন প্রাণ হারিয়েছেন। এর আগে পরপর দুই শুক্রবার জুমার নামাজের সময় মসজিদে হামলা চালিয়েছিল জঙ্গিরা।

সূত্র: আল জাজিরা

 

উপরে