প্রকাশিত : ৬ নভেম্বর, ২০২১ ১৪:৫৯

ইসরায়েলের গুলিতে নিহত ফিলিস্তিনি কিশোর

অনলাইন ডেস্ক
ইসরায়েলের গুলিতে নিহত ফিলিস্তিনি কিশোর

১৩ বছরের ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনা। নাবলাস এলাকায় পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপনে বিক্ষোভ করেন সেই এলাকাবাসীরা। বিক্ষোভ থামাতে ফিলিস্তিনিদের উদ্দেশ্যে গুলি চালালে একজন কিশোর মারা যায় এবং আহত হয় ৬ জন।

ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী জানান, কিশোরের নাম মোহাম্মদ দাদাস। শুক্রবার (৫ নভেম্বর) পূর্বাঞ্চলীয় নাবলাসের বেইত দাজান গ্রামে বিক্ষোভে অংশ নেয় কিশোর দাদাস। বিক্ষোভ চলাকালীন ইসরায়েল সেনাদের ছোড়া গুলি তার পেটে লাগে। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানেই ১৩ বছরের কিশোর দাদাস মারা যায়। আহত আরও ৬ জন এখনও হাসপাতালে চিকিৎসাধীন আছে।

ফিলিস্তিনি কর্মকর্তা নিশ্চিত করে জানিয়েছেন, বেইত দাজানের বিক্ষোভে ফিলিস্তিনিদের উপর টিয়ার গ্যাস ছুড়েছে ইসরায়েল সেনারা। ফলে এখনও শ্বাস কষ্টে ভুগছে ৬ ফিলিস্তিনি। তবে বিষয়টি নিয়ে এখন পর্যন্ত ইসরায়েলের পক্ষ থেকে কোনো মন্তব্য আসেনি। পশ্চিম তীরে ইসরায়েল সেনাদের অবৈধ বসতি স্থাপনের প্রতিবাদে মাসের পর মাস লড়াই করে যাচ্ছেন ফিলিস্তিনিরা। কিছুদিন আগে ফিলিস্তিনিদের জন্য তিন হাজারের অধিক বসতি নির্মাণের ঘোষণা দিলেও নিজেদের অবস্থায় রয়েছে ইসরায়েলিরা।

এরপর সেই পশ্চিম তীরেই আরও ১ হাজার ৩০০ বসতি নির্মাণের ঘোষণা দেয় ইসরায়েল। কিন্তু সমালোকরা মনে করছেন, ইসরায়েলের অবৈধ বসতি স্থাপনের বিষয়টি আন্তর্জাতিক পর্যায়ে আলোচনায় না আসার জন্য তারা এমন ঘোষণা দিয়ে যাচ্ছে। কেননা ইসরায়েলের দেওয়া দুটি ঘোষণার পরেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন করা হয়নি।

উপরে