প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২১ ১৫:১৬

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের ঢল

অনলাইন ডেস্ক
পোল্যান্ড-বেলারুশ সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের ঢল

পশ্চিম ইউরোপের দিয়ে অগ্রসর হওয়া হাজার হাজার অভিবাসন প্রত্যাশীকে বেলারুশ সীমান্তে আটকে দিয়েছে পোল্যান্ড। এ অভিবাসন প্রত্যাশীদের ঢলে বিভিন্ন দেশের নাগরিক থাকলেও মধ্যপ্রাচ্যের ইরাক থেকে যাওয়াদের সংখ্যাই বেশি।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানায়, স্থানীয় সময় সোমবার পোল্যান্ড-বেলারুশ সীমান্তে পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়ে বিক্ষোভ দেখান এসব অভিবাসন প্রত্যাশীরা।

বিবিসি ওয়ার্ল্ডে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে, কয়েক হাজার শরণার্থী বেলারুশের সীমান্ত দিয়ে পোল্যান্ডে প্রবেশের চেষ্টা করছেন। তাদের সীমান্তে বাধা দিচ্ছে পোল্যান্ডে নিরাপত্তা বাহিনী।

এ সময় অভিবাসন প্রত্যাশীদের কেউ কেউ সীমান্তের কাঁটাতারের বেড়া ফেন্স কাটার ব্যবহার করে কাটার চেষ্টা করছেন। তাদের ঠেকাতে পিপার স্প্রে নিক্ষেপ করছে পোল্যান্ডের বাহিনী।

সোমবার এ অভিবাসন প্রত্যাশীদের সঙ্গে রীতিমতো সংঘর্ষ হয় পোল্যান্ডের সীমান্ত রক্ষীদের। কাঁদানে গ্যাসের শেল ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করা হয়। তবে পোল্যান্ড জানিয়েছে, বেশ কয়েক জায়গায় ফেন্সের ক্ষতি হয়েছে।

কয়েকটি ভিডিও ফুটেজ দেখিয়ে পোল্যান্ড দাবি করেছে, বেলারুশ ইচ্ছাকৃতভাবে এ কাজ করছে। অভিবাসন প্রত্যাশীদের তারা ইউরোপে প্রবেশ করানোর চেষ্টা চালাচ্ছে। এ কারণে তাদেরই পরিকল্পনায় পোল্যান্ডের এ অভিবাসন প্রত্যাশীদের রুট তৈরি হয়েছে।

ধারণা করা হচ্ছে, এ অভিবাসন প্রত্যাশীরা মূলত ইরাক থেকে এসেছেন। কুর্দ সম্প্রদায়ের এ মানুষেরা ইরাক থেকে বেলারুশ হয়ে পোল্যান্ডে প্রবেশের চেষ্টা করছেন।

এর আগে এ রুট দিয়ে অভিবাসন প্রত্যাশীরা যাতায়াত করতেন না বলে দাবি করছে পোল্যান্ড। দেশটির অভিযোগ, ইউরোপীয় ইউনিয়নের ওপর চাপ সৃষ্টির জন্যই এ রাস্তা তৈরি করেছে বেলারুশ। অভিবাসন প্রত্যাশীদের ঢুকিয়ে তারা পোল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে।

বেশ কিছুদিন ধরেই এ অভিযোগ করছে পোল্যান্ড। তাদের বক্তব্য, ইউরোপীয় ইউনিয়ন বেলারুশের রাষ্ট্রপ্রধান লুকাশেঙ্কোর ওপর চাপ সৃষ্টি করছে। বেলারুশের উপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারই বদলা নেয়ার চেষ্টা করছে বেলারুশ। অভিবাসন প্রত্যাশীর প্রবেশ করিয়ে তারা পাল্টা ইউরোপীয় ইউনিয়নের উপর চাপ তৈরি করছে।

অভিবাসন প্রত্যাশীদের মধ্যে বহু শিশু রয়েছে। ইউরোপে প্রচণ্ড ঠান্ডার মধ্যে যারা চরম কষ্টে দিনাতিপাত করছে।

শুধু পোল্যান্ড নয়, ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েনও একই অভিযোগ করেছেন। বেলারুশের উপর নিষেধাজ্ঞা আরও কড়া হতে পারে বলে তিনি ইঙ্গিত দিয়েছেন। মঙ্গলবার ইইউ-র একাধিক দেশের সঙ্গে তার বৈঠক করার কথা।

জার্মান পররাষ্ট্রমন্ত্রীও একই অভিযোগ করেছেন। পোল্যান্ডকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। বস্তুত এর আগেও পোল্যান্ড-জার্মান সীমান্তে পোল্যান্ডের সীমান্তরক্ষী বাহিনীকে সাহায্য করেছে জার্মান প্রশাসন। জার্মানির বক্তব্য, অভিবাসন প্রত্যাশীরা পোল্যান্ড দিয়ে জার্মানি ঢোকার চেষ্টা চালাচ্ছেন।

এদিকে গত কয়েকমাস ধরেই অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করে রেখেছে পোল্যান্ড। বেশ কিছু শরণার্থীকে সীমান্ত থেকে ঠেলে বেলারুশে ঢুকিয়েও দেয়া হয়েছে। মানবাধিকার সংগঠনগুলোর বক্তব্য, দুই দেশের রাজনৈতিক সংঘাতের মধ্যে সমস্যায় পড়ছেন শরণার্থীরা। প্রবল ঠান্ডায় জঙ্গলের মধ্যে তাঁবু বানিয়ে থাকতে হচ্ছে তাদের। বহু শরণার্থী অসুস্থ হয়ে পড়ছেন বলেও জানিয়েছে তারা।

 

উপরে