প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২১ ১৫:১৯

ভারতের তামিলনাড়ুতে বন্যায় ৪ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক
ভারতের তামিলনাড়ুতে বন্যায় ৪ জনের মৃত্যু

অনাকাঙ্ক্ষিত বর্ষণে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর পরিস্থিতি শোচনীয়। শনিবার (৬ নভেম্বর) থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যায় প্রাণ হারিয়েছেন ৪ জন। সোমবার (৮ নভেম্বর) চেন্নাইসহ বিভিন্ন এলাকা থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়েছে। এদিকে ক্ষতিগ্রস্থ হয়েছে ২৬৩টি কুঁড়েঘর ও ৭০টি বাড়ি। এছাড়া গবাদিপশু মারা গেছে ১৬ টি।

সরকার পক্ষ থেকে জানানো হয়েছে, চেন্নাই, মাদুরাই এবং থেনি জেলাতে প্রাণহানির ঘটনা ঘটেছে। এদিকে ভারতের আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছে, মঙ্গলবার (৯ নভেম্বর) এই এলাকাগুলোতে ভারী বৃষ্টিপাত হতে পারে। এতে পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

শনিবার শুরু হওয়া অতিভারী বৃষ্টি চলছে দক্ষিণ ভারতের ৩৬টি জেলায়। তামিলনাড়ুর চেন্নাই, কাঞ্চিপুরম,চেঙ্গলপাটটু এবং তিরুভাল্লুর জেলায় বৃষ্টি হয়েছে সারা রাত ধরেই এবং সেই বৃষ্টি থামেনি সোমবারেও। এতে প্লাবিত হয় একাধিক এলাকা, উপড়ে পড়েছে অসংখ্যক গাছ-পালা। সেই সাথে প্রায় ডুবে আছে মেরিনা ব্রিজসহ বিস্তীর্ণ এলাকা। আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, বিগত ৬ বছরে এমন বৃষ্টিপাতের ঘটনা ঘটেনি। কেননা বৃষ্টিপাতের যেই পরিমাণ রেকর্ড কয়া হয়েছে, তা ২০১৫ সালের বন্যার পর সর্বোচ্চ বৃষ্টিপাতের ঘটনা।

এমন বৃষ্টিপাতে অস্থির হয়ে পড়েছে তামিলনাড়ুর জনজীবন। তাই বন্যায় প্লাবিত জেলাগুলোর সকল স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। সেই সাথে অফিসও সীমিত সময়ের জন্য বন্ধ রেখেছে। শুধুমাত্র বেসরকারি কর্মীদের বাড়ি থেকে কাজ করার অনুরোধ করেছে প্রশাসন।

রোববার (৭ নভেম্বর) বিকেল থেকে বন্যা কবলিত ২ লাখ ২ হাজার ৩৫০টি এলাকায় কাদ্য সরবরাহ করা হয়েছে। এছাড়া বন্যাদুর্গত মানুষদের বিভিন্ন ত্রাণকেন্দ্রে আশ্রয় এবং চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে কর্তৃপক্ষরা। এদিকে, চেন্নাই করপোরেশন জমে থাকা পাণি সরাতে ৫০০টি জায়গায় পাম্প বসিয়েছে।

উপরে