প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২১ ১৬:৪১

মানব পাচারকারীদের সাহায্য দেশ ছেড়ে পালাচ্ছে আফগানরা

অনলাইন ডেস্ক
মানব পাচারকারীদের সাহায্য দেশ ছেড়ে পালাচ্ছে আফগানরা

তালেবান প্রশাসনে নতুন জীবন এবং কর্মের আশায় দেশ ছেড়ে পালাচ্ছেন আফগানবাসীরা। দেশ ছাড়তে তারা মানব পাচারকারীদের সহায়তা নিচ্ছেন। আফগানিস্তানের শহর জরঞ্জ থেকে পাকিস্তান এবং ইরানের সীমান্ত কাছাকাছি। তাই ইচ্ছুক আফগানদের দেশ ছাড়ার প্রধান উপায় এখন মানব পাচারকারীরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানের পরিবারগুলো বিভিন্ন মানবিক এবং অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায় তারা দেশ ছেড়ে পালিয়ে যেতে আগ্রহী হয়ে পড়েছে। তাই অতি সহজেই তারা মানব পাচারকারীদের কাছে চলে যাচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গাড়িগুলোতে ১৮-২০ জন ভর্তি করে ৭ ঘন্টার ব্যবধানে তাদেরকে জরঞ্জ থেকে পাকিস্তানের মরুভুমিতে নিয়ে যাওয়া হচ্ছে। পাকিস্তানের পাশাপাশি ইরানেও এই পাচার চলছে। পাচারকারীরা বিবিসিকে বলেছে, তালেবান ক্ষমতায় আসার পর দেশ ছেড়ে যাওয়া আফগানের সংখ্যা দ্বিগুন হয়েছে।

কোনো অভিবাসন বা ভিসার ঝামেলা না থাকায় আফগানরা দেশ ছাড়তে এই উপায়টি বেছে নিয়েছে। মানব পাচারকারীদের শুধু সামান্য কিছু অর্থ দিতে হচ্ছে তালেবানকে। এদের মধ্যে বেশিরভাগ সংখ্যা পুরুষের যারা কাজের খোঁজে দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে।

গাড়িতে বাচ্চা কোলে বসে থাকা একজন নারী বলেন, ‘আমি আফগানিস্তানের একটি সরকারি স্কুলের শিক্ষক ছিলাম। গত দুই মাস ধরে আমি কোনো বেতন পাইনি। আমি আমার সন্তানকে কি খাওয়াবো? আমি অসহায়, আমি নিরুপায়’।

দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার জন্য আফগানদের হতাশার চিত্র জরঞ্জ শহরটি তুলে ধরেছে। তালেবান সরকার ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তানের অর্থনীতিতে ধস নেমেছে এবং মাত্র কয়েকজনের তালেবান সরকারের উপর আস্থা রয়েছে।

তালেবানরা মানব পাচারকারী প্রতি ট্রাকে ১০-১১ ডলার নিচ্ছে। তারা বলছে, অর্থনীতির তীব্র সংকট এবং বিদেশী তহবিল আটকে থাকার কারণে আফগানবাসীদের পালিয়ে যাওয়া বন্ধ করা অসম্ভব হয়ে পড়েছে। এদিকে একজন তালেবান সেনা বলেন, ‘আফগানিস্তানের অর্থনীতি অনেক দূর্বল এটাই হচ্ছে সমস্যা। এদিকে আন্তর্জাতিক সম্প্রদায় এখনও পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি’।

তালেবান সরকার যখন আফগানিস্তান ক্ষমতায় নিয়েছিল তখন একই দৃশ্য দেখা গিয়েছিল। বিমান কর্তৃপক্ষের কাছে আফগানরা অনুরোধ করেছিল যেন তাদের বিমানে চড়ে দেশ ছাড়তে দেওয়া হয়। সেই সময়ও দেশ ছাড়ে অসংখ্যক আফগানবাসী।

উপরে