প্রকাশিত : ১২ নভেম্বর, ২০২১ ১৮:৪১

মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক
মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছরের কারাদণ্ড

সামরিক আইনের বিরোধী মতকে উৎসাহিত করাসহ তিন অপরাধে মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের একটি সামরিক আদালত।

ফেনস্টারের বিরুদ্ধে অন্য যে দুটি অভিযোগ ছিল তা হলো- অভিবাসন আইন লঙ্ঘন, মিয়ানমারে বেআইনি চলাফেরা করা। তিনটি অপরাধই প্রমাণিত হয়েছে বলে রায়ে উল্লেখ করেছে জান্তা সরকারের আদালত।

স্থানীয় সময় শুক্রবার (১২ নভেম্বর) সকালে ফেনস্টারের বিরুদ্ধে এ রায় ঘোষণা করা হয়। খবর বিবিসি।

৩৭ বছর বয়সী ড্যানি ফেনস্টার ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’ নামে অনলাইন পোর্টালের প্রতিবেদক ছিলেন। তিনি প্রায় এক বছর ধরে প্রতিষ্ঠানটিতে কাজ করছিলেন। গত মে মাসে রেঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, চলত বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর বেশ কয়েকজন সাংবাদিককে আটক করে দেশটির সামরিক বাহিনী। মার্কিন সাংবাদিক ফেনস্টার তাদের মধ্যে একজন

মিয়ানমার কাজ করা পর্যবেক্ষক সংস্থাগুলো বলছে, সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে এক হাজার ২০০ জনের বেশি বেসামরিক নাগরিককে হত্যা করেছে সামরিক বাহিনী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে ফেনস্টারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদের আরও দুটি অভিযোগ আনা হয়েছে। মিয়ানমারের সামরিক আইন অনুযায়ী এসব অভিযোগের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। ফেনস্টারের বিরুদ্ধে নতুন এ দুটি অভিযোগের রায় এখনো আসেনি।

উপরে