প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২১ ১৫:৩৪

বেলারুশ সীমান্তে প্রচণ্ড শীতে মারা যাচ্ছেন অভিবাসনপ্রত্যাশীরা

অনলাইন ডেস্ক

বেলারুশ সীমান্তে প্রচণ্ড শীতে মারা যাচ্ছেন অভিবাসনপ্রত্যাশীরা

পোল্যান্ড ও বেলারুশের রাজনৈতিক সংকটের কারণে প্রচণ্ড শীতে সীমান্তে প্রাণ হারাচ্ছেন অভিবাসনপ্রত্যাশীরা। ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের চেষ্টা করা অভিবাসীদের নিয়ে ক্রমবর্ধমান অচলাবস্থার মধ্যে পোল্যান্ড-বেলারুশ সীমান্তে এ নিয়ে অন্তত ৯ জনের মৃত্যু ঘটল। খবর আরব নিউজের

পোলিশ পুলিশ শনিবার জানিয়েছে, বেলারুশ সীমান্তের কাছে একটি জঙ্গলে সিরিয়ার এক যুবকের মরদেহ পাওয়া গেছে। ইউরোপীয় ইউনিয়নের পূর্ব সীমান্তে রাজনৈতিক অচলাবস্থার সবশেষ শিকার তিনি।

কর্তৃপক্ষ জানিয়েছে, এই মরদেহ একদিন আগে ওলকা তেরেচওস্কা গ্রামের কাছে পাওয়া গিয়েছিল। মৃত্যুর সঠিক কারণ এখনও জানা যায়নি।

এর আগে বৃহস্পতিবার বেলারুশ-ইইউ সীমান্তে ১৪ বছর বয়সি একটি কুর্দি বালক হাইপোথার্মিয়ায় মারা যায়। এই দুই মৃত্যুর ফলে পোলিশ সীমান্তে আটকা পড়ে অভিবাসীদের মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল অন্তত ৯ জনে।

ইইউ কর্তৃপক্ষের অভিযোগ বেলারুশ সরকারই কয়েক মাস ধরে ইইউভুক্ত রাষ্ট্র পোল্যান্ড, লিথুয়ানিয়া ও লাটভিয়ার সীমান্তে অভিবাসীদের ঠেলে দিচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের অভিযোগ, অভিবাসনপ্রত্যাশীদের বেলারুশে আসতে উৎসাহ জুগিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। কারণ বেলারুশের মানবাধিকার পরিস্থিতি খারাপ হওয়ায় সে দেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইইউ। সে জন্য লুকাশেঙ্কো অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপে পাঠাতে চাইছেন বলে অভিযোগ ইইউর।

সূত্র : আরব নিউজ

 

উপরে