প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২১ ১৫:৪৩

সুদানে আল-জাজিরার সাংবাদিক আটক

অনলাইন ডেস্ক
সুদানে আল-জাজিরার সাংবাদিক আটক

সুদানে কাতারভিত্তিক সম্প্রচার মাধ্যম আল-জাজিরার এক সাংবাদিককে আটক করা হয়েছে। স্থানীয় সময় রোববার (১৪ নভেম্বর) এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করে আল-জাজিরা কর্তৃপক্ষ।

তারা জানায়, সুদানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা আল-জাজিরার খার্তুম ব্যুারো প্রধান কাব্বাশির বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করে। তবে কি কারণে তাকে আটক করা হয়েছে তার বিস্তারিত কিছু জানায়নি গণমাধ্যমটি।

এদিকে, দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সময় শনিবার (১৩ নভেম্বর) এ ঘটনা ঘটে। দেশটির স্বাধীন চিকিৎসকদের সেন্ট্রাল কমিটির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে এ তথ্য।

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন অব্যাহত রয়েছে দেশটিতে। শনিবারও দেশজুড়ে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। চিকিৎসকদের সংগঠনটি জানায়, বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সদস্যদের সংঘর্ষে চারজন গুলিবিদ্ধ হয়ে মারা যান এবং কাঁদানে গ্যাস ছুড়লে ক্যানিস্টারের আঘাতে আরও একজনের মৃত্যু হয়।

দেশটির পুলিশ বিষয়টি অস্বীকার করেছে। রাষ্ট্রীয় টেলিভিশনের বার্তায় বলা হয়, সংঘর্ষে ৩৯ জন পুলিশ গুরুতর আহত হয়েছেন।

সামরিক বাহিনীর নেতৃত্বে দেশ পরিচালনার কাউন্সিল ঘোষণার একদিন পর এ সংঘর্ষের ঘটনা ঘটলো। কাউন্সিলে জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নাম কাউন্সিলের প্রধান হিসেবে বৃহস্পতিবার ঘোষণা করা হয়।

২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

সূত্র: রয়টার্স, এনডিটিভি

উপরে