প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২১ ১৫:৪৬

বায়ু দূষণ: এক সপ্তাহ বন্ধ থাকছে দিল্লির সব স্কুল

অনলাইন ডেস্ক
বায়ু দূষণ: এক সপ্তাহ বন্ধ থাকছে দিল্লির সব স্কুল

ভারতের রাজধানী দিল্লিতে বায়ু দূষণের মাত্রা মারাত্মক আকার ধারণ করেছে। সপ্তাহখানেক ধরেই দিল্লি ও এর আশপাশের বিভিন্ন শহরের বায়ু ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে গেছে। পরিস্থিতি দিন দিন খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। এমন পরিস্থিতিতে রাজধানীর সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিশ্বের অন্যতম দূষিত শহরগুলোর মধ্যে একটি দিল্লি। সম্প্রতি শহরের পরিস্থিতি ভয়াবহ হতে শুরু করায় সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার থেকে (১৫ নভেম্বর) আগামী এক সপ্তাহ সেখানকার সব স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, দিল্লি ছেয়ে ফেলেছে দূষিত বায়ু। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, স্কুলে শারীরিক উপস্থিতি বন্ধ রাখা হচ্ছে। এর বদলে ভার্চুয়াল ক্লাসে অংশ নেবে শিশুরা।

এতে করে শিশুদের দূষিত বায়ুতে বাইরে বের হতে হবে না। তারা ঘরে বসে অনলাইনেই ক্লাসে অংশ নিতে পারবে। কেজরিওয়াল এই ঘোষণা দেওয়ার আগে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন।

কেজরিওয়াল আরও জানিয়েছেন, দিল্লির সরকারি কর্মকর্তারা বাড়ি থেকেই কাজ করতে পারবেন। আগামী এক সপ্তাহ এই নিয়ম জারি থাকবে। যেসব ক্ষেত্রে সম্ভব সেসব ক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও একই নীতি অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে, আগামী ১৪ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত সব ধরনের নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। কয়েকদিন ধরেই দিল্লি ঘন ধোঁয়াশায় ঢেকে গেছে। বায়ুতে দূষণ বেড়ে যাওয়ার কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

গত শনিবার দিল্লির এই ভয়াবহ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য (১৩ নভেম্বর) রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন ভারতের সুপ্রিম কোর্ট। শুনানিতে দেশটির প্রধান বিচারপতি এনভি রামানা বলেছেন, অবস্থা কত খারাপ দেখেছেন… আমাদের ঘরেও মাস্ক পরে থাকতে হচ্ছে।

আদালতের নির্দেশের পর শনিবারই জরুরি বৈঠকে বসে দিল্লি ও কেন্দ্র। এতে অংশ নেয় হরিয়ানা এবং পাঞ্জাব সরকারও। দিল্লির বায়ুদূষণ পুরোনো হলেও সপ্তাহখানেক ধরে তা বিপজ্জনক সীমার অনেক ওপরে রয়েছে। এ সপ্তাহেই চলতি বছরের সবচেয়ে দূষিত বায়ু রেকর্ড হয়েছে ভারতীয় রাজধানীতে। ভয়াবহ এই পরিস্থিতির কারণে দিল্লিবাসীকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

 

উপরে