প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২১ ১৮:৪২

অস্ট্রেলিয়ায় গান্ধী মূর্তির গলাকাটার চেষ্টা

অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ায় গান্ধী মূর্তির গলাকাটার চেষ্টা

অস্ট্রেলিয়ার সরকার সম্প্রতি মেলবোর্নে মহাত্মা গান্ধীর মূর্তি স্থাপন করে। সেই মূর্তিটির গলা কাটার চেষ্টা করেছে অজ্ঞাত হামলাকারীরা।

জানা গেছে, কয়েকদিন আগে অস্ট্রেলিয়া সরকারকে একটি ব্রোঞ্জের তৈরি গান্ধী মূর্তি উপহার দিয়েছিল ভারত সরকার। গত শুক্রবার মেলবোর্নে উৎসবের আয়োজন করে সেই গান্ধীমূর্তি প্রতিষ্ঠা করা হয় অস্ট্রেলিয়ান-ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। এছাড়াও শিক্ষামন্ত্রী অ্যালেন টাজ, ভিক্টোরিয়া রাজ্যের বিরোধীনেতা ম্যাথিউ গাই, ভারতের কনসুলেট জেনারেল রাজ কুমারও উপস্থিত ছিলেন।

ভিক্টোরিয়ার পুলিশ জানিয়েছে, শুক্রবার উদ্বোধনের পর পরই কে বা কারা মূর্তিটির ওপর হামলা চালায়। রীতিমতো যন্ত্রপাতি নিয়ে এসে মূর্তির গলাকাটার চেষ্টা করে দুর্বৃত্তরা। তবে আশপাশের লোকজন টের পেতেই সটকে পড়ে তারা।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ঘটনা জানার পর বলেন, এ ঘটনায় তিনি দুঃখিত এবং বিচলিত। তিনি বলেন, অস্ট্রেলিয়া মিশ্র সংস্কৃতির দেশ। সব ধরনের মানুষ একত্রে এখানে বাস করেন। এখানকার সবাই সবার সংস্কৃতিকে স্বীকৃতি দেন। যারা একাজ করেছে, তাদের ছাড় দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

গান্ধী মূর্তির ওপর হামলার ঘটনায় দেশটির গোয়েন্দারা তদন্তে নেমেছেন। দ্রুত অপরাধীদের আটক করা হবে বলে আশ্বস্ত করা হচ্ছে পুলিশের পক্ষ থেকেও।

এমন হামলার ঘটনায় বিচলিত অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয়রাও। ভিক্টোরিয়ায় ভারতীয় অ্যাসোসিয়েশনের প্রধান সূর্যপ্রকাশ সোনি বলেন, ভারতীরা এই ঘটনায় অত্যন্ত কষ্ট পেয়েছেন। আশা করছি, প্রশাসন দ্রুত হামলাকারীদের ধরতে পারবে।

অস্ট্রেলিয়া-ইন্ডিয়া চ্যারিটেবল ট্রাস্টের প্রধান ভাসান শ্রীনিবাসন জানিয়েছেন, মূর্তিটির বেশ খানিকটা ক্ষতি হয়েছে। তবে তা সারিয়ে ফেলা হবে। এরমধ্যেই বিশেষজ্ঞদের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে।

ক্যালিফোর্নিয়াতেও গান্ধী মূর্তির ওপর হামলা চালানো হয় কিছুদিন আগে। গত বছর ডিসেম্বর মাসে ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের সামনে একটি গান্ধী মূর্তি স্থাপন করা হয়েছিল। সেখানেও মূর্তি ভাঙার চেষ্টা চালায় দৃর্বৃত্তরা। পরে জানা যায়, বিচ্ছিন্নতাবাদী শিখদের একটি দল সে অপচেষ্টা চালায়।

সূত্র: ডয়েচে ভেলে

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে