প্রকাশিত : ১৬ নভেম্বর, ২০২১ ১৬:১০

যুক্তরাষ্ট্রকে ‘আগুন নিয়ে খেলা’র হুঁশিয়ারি চীনের

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রকে ‘আগুন নিয়ে খেলা’র হুঁশিয়ারি চীনের

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নাক গলানোর বিষয়ে সতর্ক করে আবারও হুঁশিয়ারি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে চীনের প্রেসিডেন্ট বলেন, তাইওয়ানের স্বাধীনতায় উৎসাহ দেওয়া ‘আগুন নিয়ে খেলা’র মতো। খবর বিবিসির।

স্থানীয় সময় সোমবার (১৫ নভেম্বর) কয়েক ঘণ্টার ওই বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে কথা বলেন তারা। জো বাইডেন চলতি বছর জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসার পর এটাই প্রথম আলোচনা তাদের মধ্যে।

উভয় দেশের মধ্যে নানা ইস্যুতে উত্তেজনা থাকা সত্ত্বেও বৈঠকের শুরুতে বাইডেনকে পুরোনো বন্ধু উল্লেখ করে শি জিনপিং বলেন, বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার জন্য উভয় পক্ষকে যোগাযোগ ও সহযোগিতা বাড়াতে হবে। জো বাইডেনও সৌহার্দ্যপূর্ণ আচরণ করেন বৈঠকে। তবে তাইওয়ানের বিষয়ে অনড় ছিলেন তারা।

তাইওয়ান নিজেদের স্বতন্ত্র দাবি করলেও চীন তাইওয়ানকে নিজেদের বলে মনে করে এবং এর আগে চীনের প্রেসিডেন্ট তাইওয়ানকে একত্র করার ঘোষণাও দেন। যদিও সেসময় তাইওয়ানের নেতারা তার কড়া জবাব দিয়েছিলেন।

অন্যদিকে, তাইওয়ানকে আক্রমণ করলে যথাযথ জবাব দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছিল যুক্তরাষ্ট্র। এ ছাড়া দক্ষিণ চীন সাগর, হংকং ও জিনজিয়াং প্রদেশের ইস্যু নিয়েও ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বিরাজ করছে দীর্ঘদিন ধরে।

সম্প্রতি স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান জলবায়ু সম্মেলন কপ২৬-এ কার্বন ডাই অক্সাইড নিঃসরণে কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের অন্তর্ভূক্ত দেশগুলোর সঙ্গে একমত পোষণ করে যুক্তরাষ্ট্র ও চীন। এর পরপরই বাইডেন ও শি নিজপিংয়ের এ ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হলো। পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীনের রাষ্ট্রপ্রধানদের প্রথমবারের মতো এই ভার্চুয়াল বৈঠক কতটা ফলপ্রসূ হয় সেটাই এখন দেখার বিষয়, বলছেন বিশ্লেষকরা।

 

উপরে