প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২১ ১০:৪৮

হরিয়ানায় জুমার নামাজের জন্য গুরুদুয়ারা খুলে দিলেন শিখ নেতারা

অনলাইন ডেস্ক
হরিয়ানায় জুমার নামাজের জন্য গুরুদুয়ারা খুলে দিলেন শিখ নেতারা

ভারতের হরিয়ানা রাজ্যের গুরুগ্রামে মুসলমানদের শুক্রবার (১৯ নভেম্বর) জুমার নামাজ আদায়ের জন্য খুলে দেওয়া হলো গুরুদুয়ারার দরজা। বুধবার (১৭ নভেম্বর) এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। খবর এনডিটিভির।

সম্প্রতি গুরুগ্রামের ১২ নম্বর সেক্টর এলাকায় মসজিদ দখল করে নামাজ পড়ার বাধা দেওয়ার অভিযোগ ওঠে কয়েকটি হিন্দু সংগঠনের বিরুদ্ধে। এ ঘটনার পর গুরুগ্রামের সদর বাজারের গুরুদুয়ারা অ্যাসোসিয়েশন মুসলিমদের শুক্রবার জুমার নামাজের জন্য গুরুদুয়ারার প্রাঙ্গণ ব্যবহার করতে দেওয়ার সিদ্ধান্ত নিলো।

গুরুগ্রামের গুরু সিং সভার প্রেসিডেন্ট শেরদিল সিং সিধু বলেন, সব সম্প্রদায়ের লোকজনকে স্বাগত জানাচ্ছি, এখানে এসে তাদের প্রার্থনা সম্পন্ন করতে। এটা গুরুর ঘর। সব সম্প্রদায়ের জন্য এটির দরজা খোলা।

তিনি আরও বলেন, যদি সেখানে খোলা জায়গা থাকে, তাহলে মুসলিমদের নামাজ আদায় করতে দেওয়া উচিত।

সম্প্রতি নামাজ পড়তে বাধা দেওয়ার যে ঘটনা ঘটে সেটির প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, যারা খোলা জায়গায় নামাজ পড়েছিলেন তারা প্রশাসনের অনুমতি চেয়েছিলেন এবং যারা এর বিরোধিতা করেন তাদের আক্রমণ করার আগে প্রশাসনের কাছে যাওয়া উচিত ছিল।

গুরুগ্রাম প্রশাসন ৩৭টি নির্বাচিত স্থানের মধ্যে আটটিতে নামাজ পড়ার অনুমতি প্রত্যাহার করেছিল মুসলিমদের। জেলা প্রশাসনের এক বিবৃতি অনুযায়ী, স্থানীয় লোকজনের অভিযোগ থাকার কারণে পরে তা প্রত্যাহার করা হয়।

এর আগেও বেশ কয়েকবার, গুরুগ্রামের বেশকিছু লোকজন অভিযোগ করেন এবং খোলা মাঠে মুসলমানদের নামাজ আদায়ে বাধা দেন।

 

উপরে