প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২১ ১৪:৪৯

বিতর্কিত কৃষি আইন বাতিল করলেন মোদি

অনলাইন ডেস্ক
বিতর্কিত কৃষি আইন বাতিল করলেন মোদি

ভারতের বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শুক্রবার এক ঘোষণায় তিনি এ কথা জানান। একই সঙ্গে আন্দোলনরত কৃষকদের বাড়িতে ও ফসলের মাঠে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। 

নরেন্দ্র মোদি বলেন, ‘আমরা আমাদের কৃষকদের বোঝাতে পারিনি। এটা কাউকে দোষারোপ করার সময় নয়। আমি আপনাদের বলতে চাই যে আমরা কৃষি আইন ফিরিয়ে নিচ্ছি।’ বিতর্কিত এই কৃষি আইনের বিরুদ্ধে গত এক বছর ধরে আন্দোলন করে আসছেন ভারতের কৃষকরা। বিক্ষোভ করতে গিয়ে মারা গেছেন অসংখ্য কৃষক। 

কিন্তু বিজেপি সরকার ও আন্দোলনকারীদের মধ্যে অসংখ্যবার বৈঠক হলেও কোনো মীমাংসায় পৌঁছানো সম্ভব হয়নি। অবশেষে নিজের সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য হলেন প্রধানমন্ত্রী মোদি। তিনি আরো বলেন, ‘তার সরকার আইন সম্পর্কে কৃষকদের শিক্ষিত এবং অবহিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছে এবং তাদের উন্নতির জন্য কাজ চালিয়ে যাবে।’

এর আগে, গত বছরের সেপ্টেম্বরে তিনটি কৃষি বিল সংশোধন করে আইনে পরিণত করে মোদি সরকার। এর পর থেকেই দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানে কৃষক আন্দোলন শুরু হয়। টানা আন্দোলন চালিয়ে যাওয়ার পর এবার সফলতার মুখ দেখলেন কৃষকরা।

সূত্র : এনডিটিভি।

উপরে