প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২১ ২২:৩০

পদত্যাগের সিদ্ধান্ত নিলেন লেবাননের তথ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
পদত্যাগের সিদ্ধান্ত নিলেন লেবাননের তথ্যমন্ত্রী

লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি পদত্যাগ করবেন বলে দেশটির প্রধানমন্ত্রী নাজিব মিকাতি জানিয়েছেন। সৌদি আরব, কাতার, বাহরাইনসহ উপসাগরীয় দেশগুলোর ক্ষোভের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছেন তথ্যমন্ত্রী।

দেশের পরিস্থিতি খারাপ হতে থাকায় প্রধানমন্ত্রী মিকাতি শুক্রবার (১৯ নভেম্বর) ঘোষণা দিয়েছেন, খুব দ্রুত মন্ত্রীপরিষদে এ বিষয়ে বৈঠক ডাকাবেন তিনি। দিন দিন দেশের পরিস্থিতি জটিল হতে থাকায় লেবাননের জনগণকে সংকটের মুখোমুখি করতে নারাজ সরকার।

প্রধানমন্ত্রী মিকাতির এক ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গেছে, অনুষ্ঠিত হতে যাওয়া মন্ত্রীপরিষধের বৈঠকে পদত্যাগ করবেন তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি। তার সাম্প্রতিক মন্তব্যের কারণে সৌদি আরবসহ অন্যান্য উপসাগরীয় দেশগুলোর সাথে লেবাননের কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন হয়েছে।

সম্প্রতি ইয়েমেনের যুদ্ধ নিয়ে উপসাগরীয় বেশ কয়েকটি দেশকে ইঙ্গিত করে মন্তব্য করেছেন জর্জ কোরদাহি। সেই সাথে ক্ষেপিয়ে তুলেছেন দেশগুলোকে। তিনি বলেছিলেন, সৌদি আরবের উচিত ইয়েমেনের যুদ্ধ বন্ধ করা। এর পাশাপাশি ইয়েমেনের যুদ্ধ নিয়ে অস্বাভাবিক সমালোচনাও করেছেন তিনি। এতেই বেশ কয়েকটি দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে গেছে লেবাননের। ফলে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এদিকে ইরান সমর্থিত লেবাননের রাজনৈতিক দল হিজবুল্লাহ বলেছে, ‘জাতীয় সার্বভৌমত্ব’ উল্লেখ করে কূটনৈতিক সংকট নিরসণের জন্য কোরদাহির পদত্যাগ যৌক্তিক নয়।

এ বিষয়কে ঘিরে লেবাননের রাষ্ট্রপতি মিশেল আউন সম্প্রতি এক গণমাধ্যমে বলেছেন, ‘লেবানন সবসময় আরব দেশগুলোর সাথে, বিশেষ করে উপসাগরীয় দেশগুলোর সাথে ভালো সম্পর্ক রাখতে চায়’। তিনি আরও বলেন, ‘আমরা আশা করি যে, এই দেশগুলোর সাথে সমস্যার কারণ দ্রুত সমাধান করা হবে। দেশের জনগণের স্বার্থ যেন ক্ষতিগ্রস্থ না হয় এটি আমাদের কাছে এখন অধিক গুরুত্বপূর্ন’।

এছাড়া শুক্রবার প্রকাশিত স্থানীয় গণমাধ্যমের এক সাক্ষাৎকারে মিশেল আউন বলেন, মন্ত্রীপরিষধে তথ্যমন্ত্রীর পদত্যাগের বিষয়ে তিনি উতসাহী নন। তার মতে এটি সম্পূর্ণ কোরদাহির ব্যক্তিগত বিষয়।

গত সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী মিকাতি তার সরকার গঠন করার এক মাসেরও কম সময়ের মধ্যে মন্ত্রীসভা অধিবেশন স্থগিত করা হয়েছিল। কারণ হিজবুল্লাহ এবং আমাল আন্দোলন তারেক বিতারকে অপসারণের আহ্বান জানিয়েছিল। ২০২০ সালের আগস্টে বৈরুত বন্দর বিস্ফোরণের তদন্তের নেতৃত্বদানকারী বিচারক তারেক বিতারকে "রাজনীতিকরণ" করার জন্য অভিযুক্ত করেছিলেন।

উপরে