প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২১ ১২:৫৬

জানেন কী কোন ফোন ব্যবহা করেন নরেন্দ্র মোদি

অনলাইন ডেস্ক
জানেন কী কোন ফোন ব্যবহা করেন নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মাঝে মধ্যেই কখনও সেলফি নিতে কিংবা কোনও ভালো ছবিকে ক্যামেরাবন্দি করতে করতে দেখা যায়। শুধু ছবি তোলা হয়, ফেসবুক হোক কিংবা টুইটার, সোশ্যাল মিডিয়াতে ভয়ঙ্কর ভাবে অ্যাক্টিভ থাকেন প্রধানমন্ত্রী। প্রতি মুহূর্তের আপডেট দিয়ে থাকেন। শুধু তাই নয়, বিভিন্ন প্রযুক্তি ক্ষেত্রেও মোদীকে যথেষ্ট কৌতূহল হিসাবে দেখা যায়। এমনকি সেই সমস্ত প্রযুক্তির বিষয়ে মাঝে মধ্যেই দেশের মানুষকে জানাতে দেখা যায় মোদীকে।

এক্ষেত্রে অনেকের মনে এহেন প্রশ্ন উঠতেই পারে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোন ফোন ব্যবহার করেন? এ প্রশ্নের উত্তরে অধিকাংশই বলবেন আইফোন। কারণ সেলফি তোলার সময় অনেক সময় তার হাতে এই ফোন দেখা যায়।

এসব কথা শুনে যদি আপনি ভেবে থাকেন নরেন্দ্র মোদি আইফোন ব্যবহার করেন, তা হলে সে ধারণা ভুল। তার হাতে আইফোন দেখা গেলেও বাস্তবে তিনি কোনো আইফোন বা অন্য কোনও স্মার্টফোন ব্যবহার করেন না।

নিরাপত্তা সূত্রের বরাতে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে ভারতের প্রধানমন্ত্রী কোনও স্মার্টফোন ব্যবহার করতে পারেন না। একজন রাষ্ট্রপ্রধান হওয়ার কারণে তার জন্য এই ব্যবস্থা। তিনি যে ফোন ব্যবহার করেন সেটিতে বিশেষ সফটওয়্যার ব্যবহার করা হয়। বিশেষভাবে তৈরি করা হয় সে ফোন।

স্যাটেলাইট বা রেস্ট্রিকটেড এরিয়া এক্সচেঞ্জ (আরএএক্স) ফোন ব্যবহার করেন মোদি। প্রধানমন্ত্রীর মতো বিশিষ্ট ব্যক্তিদের জন্য এই ধরনের ফোন তৈরি করা হয়। এই ফোন হ্যাক বা ট্র্যাক করা কোনোটাই সম্ভব নয়। সেনাবাহিনীর বার্তা আদানপ্রদানের জন্য যে তরঙ্গ ব্যবহার করা হয়, সেই তরঙ্গেই এই ফোন কাজ করে।

এনটিআরও এবং ডেইটি নামক নিরাপত্তা সংস্থা সর্বক্ষণ নজরদারি চালায় এই ফোনের। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী তার দফতর থেকে যে স্যাটেলাইট ফোন নম্বর ব্যবহার করেন তা তিন স্তরের নিরাপত্তায় মোড়া। অন্য যাবতীয় কথাবার্তার জন্য মোদি ব্যবহার করেন তার প্রিন্সিপাল সেক্রেটারির ফোন।

 সূত্র: আনন্দবাজার।

উপরে