প্রকাশিত : ২২ নভেম্বর, ২০২১ ১৬:০৪

পশু দিয়ে সার্কাস দেখানো নিষিদ্ধ করলো ফ্রান্স

অনলাইন ডেস্ক

পশু দিয়ে সার্কাস দেখানো নিষিদ্ধ করলো ফ্রান্স

পশু-পাখি নিয়ে গুরুত্বপূর্ণ আইন জারি করল ফ্রান্সের সরকার। এর ফলে সার্কাসে আর বন্য পশু ব্যবহার করা যাবে না। বৃহস্পতিবার ফ্রান্সের পার্লামেন্টে পশু-পাখি নিয়ে যুগান্তকারী আইন পাশ হয়েছে।

নতুন আইনে বলা হয়েছে, বন্য পশু আর কেনা যাবে না। সার্কাসেও বাঘ, সিংহ, ভালুকের মতো প্রাণী ব্যবহার করা যাবে না। শুধু তাই নয়, বাড়িতে পশু-পাখি রাখার ক্ষেত্রেও বহু বিধিনিষেধ জারি করা হয়েছে। নতুন আইন অনুযায়ী, বাড়িতে রাখা কোনো পশুর উপর অত্যাচার হলে কড়া শাস্তি দেয়া হবে। পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। জরিমানা হতে পারে ৭৫ হাজার ইউরো পর্যন্ত।

এতদিন সার্কাসে বাঘ-সিংহের খেলা দেখানো হতো ফ্রান্সে। প্রাইভেট সার্কাসেরও ব্যবস্থা করা হতো। শুধু তাই নয়, ধনী ব্যক্তিরা ব্যক্তিগত চিড়িয়াখানায় বাঘ-সিংহ পুষতে পারতেন। নতুন আইনে এই সব কিছুর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গৃহপালিত পশু কেনার সময়েও অন্তত সাত দিন অপেক্ষা করতে হবে বলে জানানো হয়েছে।

দীর্ঘদিন ধরে ফ্রান্সে পশুপ্রেমীরা এই আইন জারি করার কথা বলছিলেন। তাদের অভিযোগ ছিল, সার্কাসের নামে, বাড়িতে পশু পোষার নামে অত্যাচার চালানো হয়। পশু অধিকার নিয়ে সরব ছিল একাধিক সংস্থা। ২০২০ সাল থেকে নতুন আইন নিয়ে ফ্রান্সের পার্লামেন্টে বিতর্ক চলছে। অনেকেই এত কঠোর আইনের বিরোধী ছিলেন। কিন্তু শেষপর্যন্ত আইন পাশ হয়েছে। মিংক চাষের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তবে রাতারাতি এই আইন কার্যকর হবে না বলেও জানানো হয়েছে। আগামী কয়েকবছর ধরে ধীরে ধীরে এই আইন প্রয়োগ হবে। ফলে এই ধরনের কাজের সঙ্গে যারা যুক্ত, তারা বিকল্প কোন ব্যবস্থা খুঁজে নেওয়ার জন্য যথেষ্ট সময় পাবেন। 

সূত্র: এএফপি।

উপরে