প্রকাশিত : ২৩ নভেম্বর, ২০২১ ১২:২৫

ছোট দেশগুলোর ওপর আধিপত্য বিস্তার করতে চায় না চীন

অনলাইন ডেস্ক
ছোট দেশগুলোর ওপর আধিপত্য বিস্তার করতে চায় না চীন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের আশ্বস্ত করেছেন যে, চীন আধিপত্য চায় না এবং দক্ষিণ চীন সাগরে উত্তেজনার মধ্যে তার দেশ ছোট প্রতিবেশী দেশগুলোর জন্য ‘উদ্বেগের কারণ’ হবে না। দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্য বিস্তারের অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন বার্তা দিলেন শি জিনপিং।

এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন্সের (আসিয়ান) নেতাদের সঙ্গে চীনের বার্ষিক শীর্ষ সম্মেলন শুরু হয় স্থানীয় সময় সোমবার (২২নভেম্বর)। আসিয়ানের সঙ্গে চীনের সম্পর্কের ৩০ বছর পূর্তিতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। শি জিনপিং এতে করোনা মোকাবিলায় একসঙ্গে কাজ করা ও সহযোগিতা করারও আহ্বান জানান।

তিনি আরও বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো আরও ১৫০ মিলিয়ন করোনা ভ্যাকসিন পাবে। পরবর্তী তিন বছরের জন্য উন্নয়ন সহযোগী হিসেবে করোনা মোকাবিলা ও অর্থনীতি পুনরুদ্ধারের জন্য চীন এক দশমিক পাঁচ বিলিয়ন ডলারও সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।

আসিয়ানভুক্ত দেশগুলো পারস্পরিক সহযোগিতায় যৌথভাবে টিকা উৎপাদন, গবেষণা কাজ এবং ওষুধ ব্যবস্থাপনার উন্নয়ন করে মানুষের স্বাস্থ্যগত সমস্যা সমাধান করতে পারে। সোমবারের এই সম্মেলনে আসিয়ানের নেতারা সম্পর্ক আরও উচ্চতায় নিতে কৌশলগত অংশীদারিত্বের বিস্তৃতি আরও বেগবান করতে চান। তারা আশা করেন এটা সম্পর্ককে আরও গভীর করবে।

গত বৃহস্পতিবার ফিলিপাইনের পক্ষ থেকে বলা হয়, চীনের কোস্টগার্ডের তিনটি জাহাজ ফিলিপাইনের দুটি নৌকার পথ রোধ করে এবং জলকামান ব্যবহার করা হয়েছে। ফিলিপাইনের নৌকা দুটি দক্ষিণ চীন সাগরের একটি বালুচরে থাকা তাদের সেনাদের জন্য নিত্যপ্রয়োজনীয় জিনিস নিয়ে যাচ্ছিল। কিন্তু চীনের বাধার কারণে তাদের ফিরে যেতে হয়।

এছাড়া আসিয়ানের সদস্য দেশ ভিয়েতনাম, ব্রুনেই এবং মালয়েশিয়ার সঙ্গে দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের বিবাদ রয়েছে। এর মাঝেই এই সম্মেলনের আয়োজন করা হলো। চীনের প্রেসিডেন্ট তার বক্তব্যে আরও বলেন, সব সময়ই আসিয়ান দেশগুলোর ভালো প্রতিবেশী, ভালো বন্ধু এবং ভালো অংশীদার হিসেবে চীন ছিল, আছে এবং থাকবে।

সূত্র: স্ট্রেইটস টাইমস

উপরে