প্রকাশিত : ১ জানুয়ারী, ২০২২ ১৫:২৭

মর্যাদাপূর্ণ ব্রিটিশ অর্ডার অব গার্টার হলেন ক্যামিলা

অনলাইন ডেস্ক
মর্যাদাপূর্ণ ব্রিটিশ অর্ডার অব গার্টার হলেন ক্যামিলা

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ তার পুত্রবধূ ক্যামিলাকে মর্যাদাপূর্ণ ব্রিটিশ অর্ডার অব গার্টার নিয়োগ দেয়ার কথা জানিয়েছেন। এর মধ্য দিয়ে ক্যামিলার রাজকীয় অবস্থান আরও জোরদার হচ্ছে।

এক রাজকীয় ঘোষণায় বলা হয়, সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লসের স্ত্রী ক্যামিলাকে প্রাচীন অর্ডার অব গার্টারের সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করা হচ্ছে।

রানির সন্তান চার্লস, অ্যানি, এন্ড্রু ও অ্যাডওয়ার্ড এবং প্রিন্স উইলিয়ামকে আগেই অর্ডার অব গার্টারে অন্তর্ভূক্ত করা হয়। কিন্তু তাদের স্ত্রীদের নয়।

চার্লস ও ক্যামিলা ২০০৫ সালে বিয়ে করেন। সাম্প্রতিক বছরগুলোতে ক্যামিলা তার রাজকীয় দায়িত্ব বাড়িয়ে দিয়েছিলেন। এছাড়া তার জনসমর্থও বেড়েছে।

রানির পূর্বসূরি রাজা তৃতীয় অ্যাডওয়ার্ড ১৩৪৮ সালে বীরত্বের প্রাচীনতম এ অর্ডারটি প্রতিষ্ঠিত করেন। এটি ব্রিটেনের সর্বোচ্চ সম্মান। অসামান্য জনসেবা ও অর্জনের জন্যে এ সম্মান দেয়া হয়। এর সদস্যদের নাইট কিংবা ভদ্রমহিলা ডাকা হয়।

তারা উইন্ডসর ক্যাসেলে সেন্ট জর্জ চ্যাপেলে বার্ষিক সার্ভিসে যোগ দেন। এ সময়ে তারা সাদা উটপাখির পালক, নীল মখমলের পোশাক ও কালো মখমলের টুপি পরে শোভাযাত্রায় অংশ নেন।

ব্রিটেনে এ পর্যন্ত রাজ পরিবারের সদস্য নন এমন ২৪ জনকে এ অর্ডারে অন্তর্ভূক্ত করা হয়েছে।

সূত্র: বাসস।

উপরে