প্রকাশিত : ১ জানুয়ারী, ২০২২ ১৫:২৮

পশ্চিমবঙ্গে করোনা চিকিৎসায় ককটেল থেরাপি

অনলাইন ডেস্ক
পশ্চিমবঙ্গে করোনা চিকিৎসায় ককটেল থেরাপি

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে ওমিক্রন নিয়ে শঙ্কা বাড়ছে। এ পরিস্থিতিতে কোভিডের নতুন চিকিৎসাবিধি জারি করল রাজ্যটির স্বাস্থ্য দপ্তর। এ বিধির তালিকায় মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি (ককটেল থেরাপি) ও মলনুপিরাভির- এ দুই ওষুধকে রাখা হয়েছে।

শনিবার আনন্দবাজার অনলাইন জানায়, স্বাস্থ্য দপ্তরের প্রকাশিত তালিকায় এ দুই চিকিৎসা পদ্ধতিকে প্রথমবার অন্তর্ভুক্ত করা হল।

সম্প্রতি কোভিড আক্রান্ত হওয়ায় হাসপাতালে ভর্তি করানো হয়েছিল সৌরভ গাঙ্গুলিকে। তার ক্ষেত্রে ককটেল থেরাপি ব্যবহার করা হয়।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোভিড চিকিৎসার সময় এ পদ্ধতি ব্যবহার করা হয়েছিল। এ ওষুধগুলো বেশ খরচসাপেক্ষ।

পশ্চিমবঙ্গ রাজ্যের বেসরকারি হাসপাতালগুলোতে মূলত কোভিড রোগীর ক্ষেত্রে এ ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা হয়। তবে এবার স্বাস্থ্য দপ্তরের তালিকায় এ চিকিৎসা পদ্ধতি রাখা হয়েছে। নির্দেশিকায় বলা হয়, ঝুঁকিপূর্ণ রোগীদের ক্ষেত্রে এ চিকিৎসা ব্যবহার করা যেতে পারে।

নতুন চিকিৎসাবিধিতে মূলত তিন ধরনের কোভিড রোগীকে চিহ্নিত করে চিকিৎসার ক্ষেত্রে বেশ কিছু পরামর্শ দেয়া হয়েছে। এ তিনটি ভাগে রয়েছেন উপসর্গহীন রোগী, লক্ষণবিহীন কোমর্বিড রোগী এবং মৃদু উপর্সগযুক্ত রোগী। এ ধরনের রোগীদের বাড়িতে বা সেফ হোমে নিভৃতবাসে রাখার পরামর্শ দেয়া হয়েছে।

তবে যদি রোগীদের শ্বাসকষ্ট দেখা দেয়, ধারাবাহিকভাবে জ্বর থাকে, বুকে ব্যথা বা মারাত্মক কাশি হতে থাকে, তবে তাদের চিকিৎসকের পরামর্শ নিয়ে রোগীকে হাসপাতালের এইচডিইউ বা আইসিইউতে ভর্তি করাতে হবে।

কোমর্বিড রোগী ছাড়াও যাদের ক্ষেত্রে ১০০ দশমিক ৪ ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি জ্বর, শ্বাস নিতে কষ্ট, বুকে ব্যথা ও দ্রুত মানসিক স্থিতির দ্রুত পরির্বতন হচ্ছে- এই ধরনের রোগীদের ক্ষেত্রেও অক্সিজেনের ব্যবস্থা রাখা নির্দেশ দেয়া হয়েছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে