প্রকাশিত : ৩ জানুয়ারী, ২০২২ ১৪:৪৪

ব্যাংকের লকার থেকে উদ্ধার হলো ৫০০ কোটি রুপির পান্নার শিবলিঙ্গ

অনলাইন ডেস্ক

ব্যাংকের লকার থেকে উদ্ধার হলো ৫০০ কোটি রুপির পান্নার শিবলিঙ্গ

ভারতের চেন্নাইতে ব্যাংকের লকার থেকে আনুমানিক ৫০০ কোটি রুপি মূল্যের পান্নার শিবলিঙ্গ উদ্ধার করেছে দেশটির অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। প্রায় আধা কেজি ওজনের এই শিবলিঙ্গটি ঘিরে ইতিমধ্যেই হইচই পড়ে গেছে চেন্নাইয়ের তাঞ্জাভুরে। খবর- টাইমস অব ইন্ডিয়া।

ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা যায়, গোপন সূত্রে তাঞ্জাভুরের এক ব্যক্তির কাছে প্রাচীন একটি শিবলিঙ্গ আছে বলে জানতে পারে সিআইডি। খবর পেয়ে আরুলানন্দনগরের এনএ সামিয়াপ্পানের (৮০) বাড়িতে তল্লাশি চালান পুলিশের অতিরিক্ত মহাপরিচালক কে জয়ন্তী মুরলী ও তার দল। অভিযান চলাকালীন সামিয়াপ্পানকে না পেয়ে তার ছেলে এনএস অরুণকে জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় তদন্ত কর্মকর্তাদের অরুণ জানান, তার বাবা ব্যাংকের লকারে একটি শিবলিঙ্গ রেখেছেন। এর বেশি তথ্য দিতে পারেননি তিনি। 

এরপরই সিআইডি কর্মকর্তারা হানা দেন স্থানীয় ব্যাংকে। সেখান থেকে উদ্ধার করা হয় ৫৩০ গ্রাম ওজনের শিবলিঙ্গটি। একইসঙ্গে শিবলিঙ্গটির বর্তমান বাজারদর জানতেই চমকে ওঠেন তারা।

এ বিষয়ে পুলিশের অতিরিক্ত মহাপরিচালক কে জয়ন্তী মুরলী বলেন, শিবলিঙ্গটি সম্ভবত দক্ষিণ ভারতের কোনও মন্দির থেকে চুরি করা হয়েছিল। আশির দশকের শেষের দিকে বেশ কয়েকটি প্রাচীন মূর্তি এবং শিবলিঙ্গ চুরির ঘটনা ঘটেছে। চুরি যাওয়া সেই শিবলিঙ্গগুলোর মধ্যে এটি ছিল কি-না তা খতিয়ে দেখা হচ্ছে।

একইসঙ্গে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে সামিয়াপ্পানকে। জানার চেষ্টা চলছে শিবলিঙ্গটি কোথা থেকে এবং কীভাবে তিনি পেয়েছেন। চুরির ঘটনায় তার কোনও সংশ্লিষ্টতা আছে কি-না তাও খতিয়ে দেখার চেষ্টা চলছে।

উপরে