প্রকাশিত : ৩ জানুয়ারী, ২০২২ ১৪:৪৮

চীনে স্মৃতি থেকে আঁকা ম্যাপের মাধ্যমে ৩০ বছর পর মা-ছেলের পুনর্মিলন

অনলাইন ডেস্ক

চীনে স্মৃতি থেকে আঁকা ম্যাপের মাধ্যমে ৩০ বছর পর মা-ছেলের পুনর্মিলন

চীনের ইউনান প্রদেশে চার বছর বয়সে অপহৃত হওয়া এক ব্যক্তি তার স্মৃতি থেকে আঁকা গ্রামের বাড়ির একটি মানচিত্রের সাহায্যে - ৩০ বছর পর তার আসল মায়ের সাথে পুনর্মিলিত হয়েছেন। লি জিংওয়েই-এর বয়স যখন চার বছর - তখন একটি শিশু অপহরণকারী চক্র তাকে ভুলিয়ে নিয়ে গিয়ে অন্য একটি পরিবারের কাছে বিক্রি করে দেয়।

মি. লি-র বাড়ি ছিল দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ঝাওতং শহরের কাছে। আর অপহরণকারীরা তাকে যে পরিবারটির কাছে বিক্রি করেছিল - তারা থাকতেন প্রায় ১৮০০ কিলোমিটার দূরে। মি. লি এখন দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশে থাকেন। তিনি বেশ কিছুকাল ধরে চেষ্টা করছিলেন তার আসল পিতামাতাকে খুঁজে বের করার জন্য। তার পালক পিতামাতাকে জিজ্ঞেস করে এবং ডিএনএ তথ্যভাণ্ডার অনুসন্ধান করেও কিছুই না পেয়ে শেষ পর্যন্ত ইন্টারনেটের শরণাপন্ন হন তিনি।

গত ২৪শে ডিসেম্বর তিনি স্মৃতি থেকে তার হারানো গ্রামের বাড়ি ও আশপাশের এলাকার একটি ম্যাপ আঁকেন। তার পর তা প্রকাশ করেন ডোউইন নামের ভিডিও শেয়ারিং অ্যাপে। এর পর পুলিশ সেই মানচিত্রটি একটি ছোট গ্রামের সাথে মেলাতে সক্ষম হয়। সেই গ্রামে এক মহিলার সন্ধানও পাওয়া যায় - যার ছেলে হারিয়ে গিয়েছিল। এর পর ডিএনএ নমুনা মিলিয়ে নিশ্চিত করা হয় যে মি. লি-ই হচ্ছেন সেই মহিলার হারিয়ে যাওয়া ছেলে। এভাবেই তিন দশকেরও বেশি সময় পর লি জিংওয়েই ও তার মায়ের পুনর্মিলন হয়। তাদের পুনর্মিলনের একটি ভিডিও অনলাইনে বেরিয়েছে এবং তাতে দেখা যাচ্ছে লি তার মায়ের মুখ থেকে মাস্ক সরিয়ে তাকে দেখছেন, এবং তার পর তাকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়ছেন।

চীনা সমাজে পুত্র সন্তানকে অত্যন্ত মূল্যবান মনে করা হয়, এবং সে কারণে ছেলে শিশু অপহরণের ঘটনা খুব বিরল নয়। এদের অনেককেই খুব অল্প বয়সে অপহরণ করে অন্য পরিবারের কাছে বিক্রি করে দেয়া হয়। লি জিংওয়েইর জীবনেও তাই ঘটেছিল। কিন্তু চার বছর বয়সে শেষবার দেখা সেই গ্রামের স্মৃতি তার মন থেকে পুরোপুরি মুছে যায়নি। অনলাইনে প্রকাশ করা ম্যাপটিতে তিনি এঁকেছেন তার গ্রামের পথ, বাড়িঘর, বাঁশঝাড়, একটা ছোট পুকুর, আর একটি ভবন - যা তার কাছে একটি স্কুল বলে মনে হয়েছিল ।

"এই হচ্ছে আমার বাড়ির চারপাশের এলাকার একটি মানচিত্র। আমি স্মৃতি থেকে এটা এঁকেছি" - অনলাইনে প্রকাশিত ভিডিওতে ম্যাপটি দেখিয়ে বলেছিলেন লি জিংওয়েই। "আমি এক শিশু যে তার বাড়িটিকে খুঁজে বের করতে চাইছে। ১৯৮৯ সালে টাক মাথাওয়ালা একজন প্রতিবেশী আমাকে হেনান নিয়ে গিয়েছিল। তখন আমার বয়স ছিল চার বছর।" অনলাইনে ভিডিওটি হাজার হাজার বার শেয়ার হয়।

তার মায়ের সাথে পুনর্মিলনের আগে মি. লি তার ডোউইন প্রোফাইলে লেখেন, "তেত্রিশ বছরের অপেক্ষা, অসংখ্য রাতের আকুলতা, আর একটি হাতে আঁকা ম্যাপের ১৩ দিন পর অবশেষে আমার আবেগের মুক্তির মুহূর্ত সমাগত। আমার পরিবারের সাথে পুনর্মিলনে যারা সাহায্য করেছেন তাদের সবাইকে ধন্যবাদ।"

চীনে ২০১৫ সালের এক পরিসংখ্যানে দেখা যায় - প্রতি বছর সেখানে আনুমানিক ২০,০০০ শিশু অপহরণের শিকার হয়। ২০২১ সালে দেশটিতে এরকম হারিয়ে ছেলেদের সাথে তাদের আসল বাবা-মায়ের পুনর্মিলনের অনেকগুলো ঘটনা ঘটেছে। গত জুলাই মাসে শ্যানডং প্রদেশে গুও গ্যাংট্যাং-এর সাথে তার অপহৃত ছেলের পুনর্মিলন হয় ২৪ বছর পর।

সূত্র: বিবিসি।

উপরে