প্রকাশিত : ৩ জানুয়ারী, ২০২২ ১৫:০৮

পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক

অনলাইন ডেস্ক
পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক

সুদানে ক্ষমতা দখলকারী সেনাবাহিনীর সঙ্গে বিতর্কিত চুক্তির মাধ্যমে ক্ষমতায় ফিরে ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক। ক্ষমতায় ফেরার কয়েক সপ্তাহের মধ্যেই পদত্যাগ করলেন তিনি।

২ জানুয়ারি, রবিরবার রাতে টেলিভিশনে পদত্যাগের ঘোষণা দেওয়া এক ভাষণে তিনি বলেন, আমি দায়িত্ব ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিচ্ছি।

এ সময় পদত্যাগ করা প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক জানিয়েছেন, সুদান বর্তমানে ‘এক বিপজ্জনক টার্নিং পয়েন্টে’ রয়েছে। তিনি বলেন দেশকে বিপর্যয়ের দিকে এগিয়ে যাওয়া ঠেকাতে সাধ্যমত চেষ্টা করেছেন তিনি। তিনি দাবি করেন সম্মতিতে পৌঁছাতেই ছিল তার সব চেষ্টা কিন্তু তা হয়নি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, গত নভেম্বরে সুদানের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে সমঝোতায় পৌঁছান আবদাল্লাহ হামদক। সমঝোতার ভিত্তিতে হারানো ক্ষমতা ফিরে পান তিনি। সেই সমঝোতার দুই মাস না যেতেই তিনি পদত্যাগ করলেন।

২০১৯ সালে ব্যাপক বিক্ষোভের মুখেদীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশির ক্ষমতাচ্যুত হন। তারপর বেসামরিক ও সামরিক নেতারা দেশটিতে গণতন্ত্র ফেরাতে ক্ষমতা ভাগাভাগির চুক্তি করেন। অক্টোবরের অভ্যুত্থানের নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান দাবি করেছেন সুদান এখনো বেসামিরক শাসনে ফিরে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। ২০২৩ সালের জুলাইতে পরিকল্পনা অনুযায়ী নির্বাচন হবে বলেও জানান তিনি। তবে বিক্ষোভকারীরা বলছেন তারা সেনাবাহিনীকে বিশ্বাস করেন না।

উপরে