প্রকাশিত : ১৪ জানুয়ারী, ২০২২ ১৬:৪৯

ফের দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উ. কোরিয়া

অনলাইন ডেস্ক
ফের দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উ. কোরিয়া

যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় আরও দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া। গত দুই সপ্তাহে তৃতীয় বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি।

এর কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার সমালোচনা করে দেশটি। শুক্রবার (১৪ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেন, উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলের উত্তর পিয়ংগান প্রদেশ থেকে পূর্ব দিকে দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা করা হয়েছে। জাপানের উপকূলরক্ষীরা জানিয়েছে এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেন, উত্তর কোরিয়ার চলমান সামরিক কর্মকাণ্ড বিশেষ করে বারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাপান ও এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি। পাশাপাশি এ ঘটনা আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য উদ্বেগজনক বলেও জানান তিনি।

দক্ষিণ কোরিয়ার সাবেক নৌবাহিনীর কর্মকর্তা ও সিউলের কিয়ংনাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিম ডং-ইউপ বলেন, উত্তর কোরিয়া আগের মোতায়েন করা এসআরবিএম যেমন কেএন-২৩ ও কেন-২৪ উৎক্ষেপণ করতে পারে।

যদি ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা সত্য হয়ে থাকে তাহলে চলতি বছরের জানুয়ারির ৫ তারিখের পর এটা হবে তৃতীয় ঘটনা। এর আগে দেশটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর দাবি করে। দ্বিতীয় পরীক্ষাটি দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন নিজেই পর্যবেক্ষণ করেন।

উপরে