প্রকাশিত : ২ মে, ২০২২ ১৬:১৬

ডয়চে ভেলের ফ্রিডম স্পিচ অ্যাওয়ার্ড পেলেন ইউক্রেনের দুই সাংবাদিক

অনলাইন ডেস্ক
ডয়চে ভেলের ফ্রিডম স্পিচ অ্যাওয়ার্ড পেলেন ইউক্রেনের দুই সাংবাদিক

জার্মানির আন্তর্জাতিক সংবাদসম্প্রচার কেন্দ্র ডয়চে ভেলের এ বছর ফ্রিডম অব স্পিচ অ্যাওয়ার্ড পেয়েছেন ইউক্রেনের ভিজ্যুয়াল সাংবাদিক, ঔপন্যাসিক মস্তিস্লাভ চেরনভ এবং ফটোসাংবাদিক ইভজেনি মালোলেটকা।

অষ্টমবারের মতো এই পুরস্কার দিচ্ছে ডয়চে ভেলে। মানবাধিকার এবং বাকস্বাধীনতা নিশ্চিতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সাংবাদিকদের মূলত এই পুরস্কার দেয়া হয়।

পুরস্কার দেওয়ার প্রসঙ্গে ডয়চে ভেলের মহাপরিচালক পিটার লিমবার্গ বলেছেন, মস্তিস্লাভ চেরনভ এবং ইভজেনি মালোলেটকা রিপোর্টে যে সত্য প্রকাশিত হয়েছে তা পড়তে এবং দেখতে বেদনাদায়ক। রাশিয়া ইউক্রেনের ওপর নির্মমভাবে আক্রমণ চালাচ্ছে এবং এতের দেশটির বেসামরিক নাগরিক ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করছে। এসব নিয়ে তারা রিপোর্ট করেছেন। তারা সত্য ও প্রকৃত ঘটনা তুলে ধরার চেষ্টা করেছেন।

তিনি আরও যোগ করেন, এই পুরস্কারের মাধ্যমে তাদের অপপ্রচার এবং ভুল তথ্যের বিরুদ্ধে দাঁড়ানোর জন্য ব্যতিক্রমী সাহসের স্বীকৃতি দেওয়া হয়েছে। ডয়চে ভেলে বিশ্বাস করে মানবাধিকার এবং সত্যের জন্য তাদের যে লড়াই তা গণতন্ত্র এবং মুক্ত সমাজের লড়াই।

মস্তিস্লাভ চেরনভ এবং ইভজেনি মালোলেটকা বর্তমানে ইউক্রেনে রয়েছেন। তারা ফ্রিডম অফ স্পিচ অ্যাওয়ার্ড পাওয়ার খবর জানার পর দুইজনেই স্বাগত জানিয়েছেন। ডয়চে ভেলের গ্লোবাল মিডিয়া ফোরাম ২০ জুন, ওইদিন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

মস্তিস্লাভ চেরনভ আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপিতে কাজ করেন। ইভনেজনি ফ্রিল্যান্স ফটোসাংবাদিক। তারা দুইজনেই পূর্ব ইউক্রেনের বাসিন্দা। এর আগে ক্রিমিয়া এবং পূর্ব ইউক্রেনের সংঘাত নিয়ে করা তাদের প্রতিবেদন এবং ফুটেজ বিবিসি, ডয়েচে ভেলে, দ্য নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, ডের স্পিগেলসহ বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়াতে প্রকাশিত হয়েছিল। ইরাক বা সিরিয়ার মতো বেশ কয়েকটি সংঘাতপূর্ণ অঞ্চলে রিপোর্টার হিসেবে কাজ করতে গিয়ে একাধিকবার আহত হয়েছিলেন চেরনভ।

এছাড়া যুদ্ধের আগে, মালোলেটকা পশ্চিম ইউক্রেনের হুটসুল সম্প্রদায়, তাদের ঐতিহ্য এবং দৈনন্দিন জীবন এবং ডোনবাসের সংঘাতের প্রভাব নিয়ে একটি প্রকল্পেও কাজ করছিলেন।

উল্লেখ্য, এখন পর্যন্ত ১০ জন সাংবাদিককে ফ্রিডম অব স্পিচ অ্যাওয়ার্ড প্রদান করেছে ডয়চে ভেলে। ২০১৫ সালে এই অ্যাওয়ার্ড চালু করে জার্মানির আন্তর্জাতিক সম্প্রচারকেন্দ্রটি৷

উপরে