প্রকাশিত : ১০ মে, ২০২২ ১৩:২৯

সেনা পাহারায় প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়লেন রাজাপাকসে

অনলাইন ডেস্ক
সেনা পাহারায় প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়লেন রাজাপাকসে

গণবিক্ষোভের মুখে সদ্য পদত্যাগ করা শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে সেনা পাহারায় সরকারি বাসভবন ছেড়েছেন। খবর আল- জাজিরার।

মঙ্গলবার (১০ মে) হাজারো বিক্ষোভকারী বাসভবনের মূল ফটক ভেঙে ভেতরে ঢুকে পড়েন। তারা রাজধানীর ‘টেম্পল ট্রিজ’ বাসভবনের মূল দোতলা ভবনে হামলার চেষ্টা করেন। সেখানে রাজাপাকসে তার পরিবারের সঙ্গে লুকিয়ে ছিলেন।

দেশটির একজন শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, খুব ভোরে এক অভিযানে সাবেক প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর বাসভবনে কমপক্ষে ১০টি পেট্রল বোমা নিক্ষেপ করা হয়েছিল।

১৯৪৮ সালে স্বাধীনতার পর এই প্রথম দ্বীপ দেশটি সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে বিক্ষোভ চলছে। যার জেরে সোমবার (০৯ মে) ৭৬ বছর বয়সী রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

এদিকে, বিক্ষুব্ধ জনতা সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পৈতৃক বাড়ি ও সাবেক মন্ত্রীদের বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (০৯ মে) থেকে এ পর্যন্ত সহিংসতায় এক এমপিসহ পাঁচজন মারা গেছে। এসময় আহত হয়েছে ১৯০ জনের বেশি।

শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে মাউন্ট লাফিনিয়ায় দেশের সাবেক মন্ত্রী জনসন ফার্নান্ডোর বাড়ি আগুন জ্বলতে দেখা গেছে। শ্রীলঙ্কায় আইনসভায় শাসক দলেরই সদস্য সনৎ নিশান্তের বাড়িতেও বিক্ষোভকারীরা আক্রমণ করে আগুন জ্বালিয়ে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সহিংসতা দমনে বুধবার (১১ মে) সকাল পর্যন্ত দেশটিতে কারফিউ রাজি করা হয়েছে।

উপরে