প্রকাশিত : ২৮ মে, ২০২২ ১৫:০৬

চলচ্চিত্রের প্রসারে প্রণোদনার ঘোষণা দিয়েছে সৌদি আরব

অনলাইন ডেস্ক
চলচ্চিত্রের প্রসারে প্রণোদনার ঘোষণা দিয়েছে সৌদি আরব

সৌদি ফিল্ম কমিশন দেশটির সিনেমা শিল্পকে এগিয়ে নেয়ার জন্য প্রণোদনার ঘোষণা দিয়েছে। বুধবার কান চলচ্চিত্র উৎসবে এই ঘোষণা দেয়া হয়েছে।

৩৫ বছর ধরে সৌদি আরবে নিষিদ্ধ ছিল চলচ্চিত্র। ২০১৮ সালে চলচ্চিত্রের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয় দেশটির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়।

সেই থেকে মধ্যপ্রাচ্যের এই দেশে নতুন যাত্রা শুরু করেছে চলচ্চিত্র শিল্প।

সৌদি ফিল্ম কমিশন নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এই শিল্পের প্রসারের জন্য সব ধরনের সহযোগিতা করছে । তারই ধারাবাহিকতায় এই প্রণোদনার ঘোষণা দেয়া হয়েছে।

সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা আল ইয়াফ এ প্রসঙ্গে বলেন, ‘সৌদি আরবের সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস এবং মানুষের গল্প ফুটিয়ে তোলা হবে যেসব সিনেমায়, সেসব ছবি নির্মাণের পেছনে ব্যয় করা অর্থের সর্বোচ্চ ৪০% পর্যন্ত ফেরত পাবেন প্রযোজকরা। ’

তিনি আরও বলেন, “ক্যাশ রিবেট প্রোগ্রাম ‘ফিল্ম সৌদি’র জন্য আবেদন করার সুযোগ শুরু হয়ে গেছে। আমরা সৌদি আরবের প্রযোজকদের স্বাগত জানাচ্ছি। ”

সৌদি ফিল্ম কমিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, সৌদি আরবের সিনেমা শিল্প দ্রুত এগিয়ে যাচ্ছে। কলাকুশলীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কাঠামোগত উন্নয়নের জন্যও পদক্ষেপ নেয়া হয়েছে।

উপরে