প্রকাশিত : ১ জুন, ২০২২ ১৪:০৪

দুই মাস পর সাংহাইয়ের লকডাউন শিথিল

অনলাইন ডেস্ক
দুই মাস পর সাংহাইয়ের লকডাউন শিথিল

চীনের অর্থনৈতিক প্রাণকেন্দ্র এবং বিশ্বের অন্যতম বাণিজ্যিক কেন্দ্রে সাংহাইয়ে দুই মাসের টানা লকডাউনের পর কোভিড বিধিনিষেধ শিথিল হয়েছে।

আড়াই কোটি বাসিন্দার শহরটিতে স্থানীয় সময় বুধবার প্রথম প্রহর থেকে লকডাউনের নিয়মকানুন শিথিল হওয়ায় বেশির ভাগ মানুষ এখন অবাধে চলাচলের সুযোগ পাচ্ছেন। তবে, শহরটির সাড়ে ছয় লাখ বাসিন্দাকে আরও কিছুদিন ঘরবন্দি থাকতে হবে।

বিধিনিষেধ শিথিল হলেও চীনের ‘শূন্য কোভিড’ নীতি বজায় আছে এবং যাদের দেহে কোভিড শনাক্ত হচ্ছে, তাদের হয় কোয়ারেন্টিনে নয়তো হাসপাতালে যেতে হচ্ছে। খবর বিবিসি ও রয়টার্সের।

আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিনে সরিয়ে নেওয়ার পাশাপাশি আক্রান্তরা যেখানে থাকতেন, সেখানে ফের লকডাউন দেওয়ার নিয়মও চালু থাকছে।

‘দীর্ঘদিন ধরে আমরা এ দিনটির স্বপ্ন দেখেছিলাম। অনেক কষ্টে এ দিন এসেছে। আমাদের এটিকে সযত্নে লালন ও রক্ষা করতে হবে। যে শহরের সঙ্গে আমরা পরিচিত এবং মিস করছিলাম, সেই সাংহাইয়ে ফের স্বাগতম,’ সাংবাদিকদের বলেন সাংহাই সরকারের মুখপাত্র ইন জিন।

লকডাউনে শহরটির অনেক বাসিন্দার আয় কমেছে। অনেককেই খাবার সংগ্রহে এবং দীর্ঘ বিচ্ছিন্নবাসের সঙ্গে মানসিকভাবে মানিয়ে নিতে হিমশিম খেতে হয়েছে।

কর্মীরা কারখানা থেকে দূরে থাকায় কিংবা কারখানায় অবস্থান করলেও কোভিড ও শনাক্তকরণ প্রটোকল মেনে ‘ক্লোজ লুপে’ কাজ করায় পশ্চিমা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানসহ বিভিন্ন নির্মাতা প্রতিষ্ঠানের ওপর টানা বিধিনিষেধের নেতিবাচক প্রভাব পড়েছে।

উপরে