প্রকাশিত : ৪ জুন, ২০২২ ১০:৫৬

টেসলার ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে চান ইলন মাস্ক

অনলাইন ডেস্ক
টেসলার ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে চান ইলন মাস্ক

অর্থনীতি নিয়ে ‘ খারাপ ভাবনা’ উদয় হয়েছে মাস্কের মনে। আর এ কারণে তিনি বৈদ্যুতিক কার নির্মাতা প্রতিষ্ঠান টেসলার ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে চান।

রয়টার্সের বরাতে আল জাজিরার খবরে বলা হয়েছে, টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক কয়েকজন নির্বাহীকে ইমেইল পাঠিয়ে কর্মী ছাঁটাইয়ের কথা বলেছেন। সেই ইমেইল সংবাদসংস্থা রয়টার্স হাতে পেয়েছে। এছাড়া বৃহস্পতিবার পাঠানো বার্তায় মাস্ক ‘বিশ্বজুড়ে সব ধরনের নিয়োগ’ বন্ধের নির্দেশও দিয়েছেন।

এর আগে টেসলার সব কর্মীকে অফিসে ফিরে কাজ করার নির্দেশ দেন টেসলা সিইও। দুদিন আগেই এই ধনকুবের কর্মীদের নির্দেশ দিয়েছিলেন—হয় অফিসে ফেরো, নয়তো চাকরি ছাড়ো।
২০২১ সালের শেষ নাগাদ টেসলা ও এর সহযোগী প্রতিষ্ঠানগুলোর মোট কর্মীর সংখ্যা ছিল ১ লাখ। কর্মী ছাঁটাই সম্পর্কে রয়টার্স টেসলার সঙ্গে যোগাযোগ করলেও প্রতিষ্ঠানটি কোনো মন্তব্য করেনি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে মাস্ক মন্দার ঝুঁকি নিয়ে আশঙ্কা প্রকাশ করে আসছেন। তবে নিয়োগ স্থগিত ও কর্মী ছাঁটায়ের নির্দেশ-সংবলিত ইমেইলটি এই প্রথম মন্দা মোকাবিলায় মাস্কের প্রথম সরাসরি পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

গত মাসে নেটফ্লিক্স জানিয়েছে, তারা ১৫০ জন কর্মীকে ছাঁটাই করেছেন। উবারসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান কর্মী নিয়োগ কমিয়ে দিয়েছে।

উপরে