প্রকাশিত : ১০ জুন, ২০২২ ১৬:২০

সিধু মুসে ওয়ালা হত্যা : এবার গোল্ডির বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ

অনলাইন ডেস্ক
সিধু মুসে ওয়ালা হত্যা : এবার গোল্ডির বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ

গ্যাংস্টার গোল্ডি ব্রারের বিরুদ্ধে এবার রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল। গত ২৯ মে খুন হন পাঞ্জাবি গায়ক ও কংগ্রেস নেতা সিধু মুসে ওয়ালা। ওই খুনের দায় স্বীকার করেন গোল্ডি। তারপর থেকে বর্তমানে কানাডা নিবাসী এই গ্যাংস্টারকে হেফাজতে নেওয়া চেষ্টা চালাচ্ছে পাঞ্জাব পুলিশ। 

ঘটনার পর দিনই গোল্ডির বিরুদ্ধে আরসিএন জারির জন্য সিবিআইয়ের কাছে আবেদন জানায় তারা। সেই আবেদনের দশদিন পর ইন্টারপোল সিধুর খুনির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করল। এর ফলে গোল্ডিকে ভারতের প্রত্যার্পণের প্রক্রিয়া অনেকটাই এগোল।

প্রসঙ্গত, সিবিআই ইন্টারপোলের সঙ্গে যোগাযোগকারী সংস্থা হিসাবে কাজ করে। তাদের কাছে এ বিষয়টি নিয়ে আবেদন জানায় পাঞ্জাব পুলিশ। বৃহস্পতিবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এক বিজ্ঞপ্তি জারি করে এই নোটিস জারির কথা জানিয়েছে। পাঞ্জাবের শ্রী মুক্তসর সাহেবের বাসিন্দা গোল্ডির আসল নাম সতীন্দ্র সিংহ। ২০১৭ সালে ছাত্র ভিসা নিয়ে কানাডায় যান তিনি।
লরেন্স গোষ্ঠীর একজন সক্রিয় সদস্য হিসাবে কাজ করেন গোল্ডি। তার বিরুদ্ধে পাঞ্জাবে খুন, খুনের চেষ্টা, তোলাবাজি-সহ একাধিক মামলা রয়েছে। সিবিআইয়ের এক আধিকারিক সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, আরসিএন জারির পর তাকে দেশে প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু করা হবে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার একজন আধিকারিক ইন্টারপোলের সঙ্গে সমন্বয় রেখে চলবেন। 

সূত্র : আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভি।

উপরে