প্রকাশিত : ১৩ জুন, ২০২২ ১৪:০৯

শ্রমিক সংকটে ক্রেতা ফেরাচ্ছে মালয়েশিয়া!

অনলাইন ডেস্ক
শ্রমিক সংকটে ক্রেতা ফেরাচ্ছে মালয়েশিয়া!

পাম তেলের বাগানে তীব্র শ্রমিক সংকট দেখা দিয়েছে মালয়েশিয়ায়। এর ফলে উৎপাদন কমে গেছে কারখানাগুলোতে। যার কারণে বিলিয়ন বিলিয়ন ডলারের অর্ডার ফিরিয়ে দিতে বাধ্য হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি।

মালয়েশিয়ায় বর্তমানে ১০ লাখের বেশি শ্রমিক সংকট রয়েছে। এতে তাদের অর্থনৈতিক পুনরুদ্ধার চেষ্টা ব্যাহত হচ্ছে।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির কারণে বিদেশিকর্মী নিয়োগের বিধিনিষেধ ফেব্রুয়ারিতেই উঠিয়ে নেওয়া হয়েছে। কিন্তু সরকারি অনুমোদনের ধীরগতির কারণে প্রবাসীদের একটি বড় অংশ মালয়েশিয়ায় ফিরতে পারছে না।

বিভিন্ন শিল্পগোষ্ঠী, কোম্পানি ও কূটনীতিকরা বলছেন, শ্রমিক সুরক্ষা নিয়ে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার সঙ্গেও আলোচনা দীর্ঘবিলম্বিত হচ্ছে। যে কারণে তাৎক্ষণিক শ্রমিক নিয়োগ দেওয়া সম্ভব হচ্ছে না।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার অর্থনীতি রফতানি-নির্ভর। বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলের সঙ্গে এটির গুরুত্বপূর্ণ সম্পর্ক আছে। পামচাষ, কারখানা ও সেবাখাত সচল রাখতে লাখো বিদেশি শ্রমিকের ওপর নির্ভরশীল তারা। বিপজ্জনক, কঠিন ও নোংরা আখ্যা দিয়ে এসব কাজ থেকে দূরে থাকেন স্থানীয়রা। কারখানায় যোগ দিলেও তারা বেশি দিন স্থায়ী হন না।

প্রবৃদ্ধির ঊর্ধ্বগতির পাশাপাশি বিভিন্ন দেশ থেকে আসা ক্রেতাদের হারাচ্ছে শিল্পখাতের উৎপাদন। মালয়েশিয়ার অর্থনীতিতে এক-চতুর্থাংশ অবদান এই খাতের। দেশটির প্রস্তুতকারক ফেডারেশনের সভাপতি সোহ থিয়ান বলেন, বিক্রি বেড়েছে। নতুন আশাও দেখা যাচ্ছে। কিন্তু ক্রয়াদেশ অনুসারে বিভিন্ন কোম্পানি উৎপাদন করতে পারছে না। তাদের কার্যক্রম বাধার মুখে পড়ছে।

৩৫০০টিরও বেশি কোম্পানির প্রতিনিধিত্বকারী ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারার্সের প্রেসিডেন্ট সোহ থিয়ান লাই বলেন, বিক্রি বেড়েছে। নতুন আশাও দেখা যাচ্ছে। কিন্তু ক্রয়াদেশ অনুসারে বিভিন্ন কোম্পানি উৎপাদন করতে পারছে না। তাদের কার্যক্রম বাধার মুখে পড়ছে।

বিশেষ করে পাম তেল কোম্পানিগুলো খাদের কিনারে পৌঁছে গেছে বলে ইউনাইটেড প্ল্যান্টেশনের প্রধান নির্বাহী পরিচালক কার্ল বেক-নিলসেনের ভাষ্য।

তিনি বলেন, পরিস্থিতি ভয়ানক। বিষয়টা অনেকটা এরকম, আপনাকে ১১ জনের বিরুদ্ধে ফুটবল খেলতে হবে, কিন্তু আপনার দলে মাঠে নামার মত আছে কেবল সাতজন।

এ মুহূর্তে মালয়েশিয়ায় উৎপাদন, পাম প্ল্যান্টেশন এবং নির্মাণ খাতে অন্তত ১২ লাখ শ্রমিকের ঘাটতিতে রয়েছে। সরকারি তথ্যে দেখা যাচ্ছে, মহামারির বিধিনিষেধ উঠে যাওয়ায় পরিস্থিতি যত স্বাভাবিক হচ্ছে, কর্মী সংকট আরও প্রকট হচ্ছে।

বর্তমানে কারখানাগুলোতে দরকার অন্তত ৬ লাখ শ্রমিক। নির্মাণ শিল্পে সাড়ে ৫ লাখ, পাম তেল শিল্পে এক লাখ ২০ হাজার, চিপ উৎপাদন শিল্পে ১৫ হাজার কর্মী প্রয়োজন। বিশ্বব্যাপী চিপের ঘাটতি থাকার পরও মালয়েশিয়ার কোম্পানিগুলো যোগান বাড়াতে পারছে না। এমনকি মেডিকেল গ্লাভ তৈরির কারখানাগুলোও উৎপাদন বাড়াতে পারছে না, এ খাতে অন্তত ১২ হাজার শ্রমিক প্রয়োজন।

এসঅ্যান্ডপি গ্লোবালের তথ্য অনুযায়ী, মালয়েশিয়ার ম্যানুফ্যাকচারিং পারচেজিং ম্যানেজারস ইনডেক্স এপ্রিলের ৫১.৬ পয়েন্ট থেকে মে মাসে ৫০.১ পয়েন্টে নেমে এসেছে। ২০২০ সালের আগাস্টের পর সেখানে কর্মী কমেছে সবচেয়ে বেশি, ফলে উৎপাদন বৃদ্ধির গতি থমকে গেছে।

মালয়েশিয়া সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি ওং সিউ হাই বলেছেন, চিপমেকাররা গ্রাহকদের ফিরিয়ে দিচ্ছেন, স্থানীয়রা শিল্পে কাজ করতে আগ্রহী নয় এবং অনেকেই যারা অর্ধ বছরেরও কম সময়ে ছুটিতে যোগ দেন।

পাম অয়েল শিল্প মালয়েশিয়ার অর্থনীতিতে ৫ শতাংশ অবদান রাখে। কিন্তু শ্রমিকের সংকটের কারণে সময়মত তুলতে না পারায় অনেক ফল এবার গাছেই পঁচেছে। তাতে এ বছর উৎপাদন ৩০ লাখ টন কমে যেতে পারে, তাতে ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৪ বিলিয়ন ডলারেরও বেশি। শ্রমিক সংকট অব্যাহত থাকলে রাবার গ্লাভ শিল্প এ বছর ৭০ কোটি টাকার আয় হারাবে বলে ধারণা করা হচ্ছে। 

উপরে