প্রকাশিত : ১৮ জুন, ২০২২ ১৮:২৬

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার পরিকল্পনা ইউক্রেনের

অনলাইন ডেস্ক
রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার পরিকল্পনা ইউক্রেনের

আগামী আগস্ট মাসের শেষের দিকে রাশিয়ার সঙ্গে আবারও শান্তি আলোচনার পরিকল্পনা করছে ইউক্রেন। এর আগেও দুদেশের মধ্যে শান্তি আলোচনা হয়েছে তবে তা থেকে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি।

কিয়েভের প্রধান আলোচক ডেভিড আরাখামিয়া মার্কিন সম্প্রচারক ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আলোচনার জন্য তার দেশ আরও ভালো অবস্থানে থাকবে। তিনি বিশ্বাস করেন যে, ইউক্রেন বিভিন্ন জায়গায় পাল্টা আক্রমণের পাশাপাশি অভিযানও চালাবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ১০ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়া শত শত শিশু আহত বা নিহত হয়েছে বলেও জানানো হয়। খবর আল জাজিরার।

জাতিসংঘের অফিস অব দ্য হাই কমিশনার ফর হিউম্যান রাইটস (ওএইচসিএইচআর) তাদের প্রতিদিনের আপডেটে জানিয়েছে, গত ১৬ জুন পর্যন্ত রাজধানী কিয়েভে ৪ হাজার ৫০৯ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ৫ হাজার ৫৮৫ জন। নিহতদের মধ্যে ২৯৪ জন শিশুও রয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে বিস্ফোরক অস্ত্র ব্যবহারের কারণে। ইউক্রেনের বিভিন্ন শহরে কামান, ক্ষেপণাস্ত্র, রকেট লঞ্চার এবং বিমান হামলা চালানো হয়েছে।

উপরে