প্রকাশিত : ১৯ জুন, ২০২২ ১৬:৩৬

জ্বালানি সঙ্কটের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল লন্ডন

অনলাইন ডেস্ক
জ্বালানি সঙ্কটের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল লন্ডন

জ্বালানি ও জীবনযাত্রার ব্যয়ের সঙ্কট যা দেশকে পঙ্গু করে দিচ্ছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাজার হাজার লোক লন্ডনের রাস্তায় নেমেছে। প্রতিবাদকারীরা পোর্টল্যান্ড প্লেসের আশেপাশে জড়ো হয়েছিল এবং সরকারকে পদক্ষেপ নেয়ার এবং সমাজের সবচেয়ে দুর্বল ব্যক্তিদের সাহায্য করার আহ্বান জানিয়েছিল।

সেখান থেকে জনতা মিছিল করে পার্লামেন্ট স্কয়ারের দিকে, যেখানে বক্তারা জনতার উদ্দেশ্যে বক্তব্য রাখেন। সমাবেশে বিক্ষোভকারীরা বিতর্কিত পুলিশ এবং অপরাধ বিলের সমালোচনা করেছেন যা ভবিষ্যতে এই ধরনের বিক্ষোভকে সীমিত করতে পারে বলে তাদের আশঙ্কা। জনসমাগমের মধ্যে ব্যানার দেখা যায়, ‘যুদ্ধ পরিহার করুন, কল্যাণ নয়’ এবং ‘ঘরে ঘরে জ্বালানির সঙ্কটের অবসান ঘটাও’।

আরও স্লোগান ছিল, ‘বোমা না বানিয়ে সেবা করুন’, ‘রাগ করবেন না, সক্রিয় হোন’ এবং ‘অ্যাসাঞ্জকে মুক্তি দাও’। বিক্ষোভ ওয়েস্টমিনস্টারের দিকে যাওয়ার সময় ভিড়ের মধ্যে বিক্ষোভকারীদের শিস, উল্লাস এবং হাততালি শোনা যায়। টিইউসি প্রতিবাদটি সংগঠিত করেছে, ইউনিয়নের দ্বারা পরিচালিত গবেষণার পর পরামর্শ দেয়া হয়েছে যে, শ্রমিকরা ২০০৮ সাল থেকে প্রায় ২০ হাজার পাউন্ড হারিয়েছে কারণ বেতন মুদ্রাস্ফীতির সাথে তাল মিলিয়ে চলেনি।

বিক্ষোভে বেন রবিনসন (২৫) যিনি দক্ষিণ লন্ডনের ব্রিক্সটনে একটি হাউজিং দাতব্য সংস্থার জন্য কাজ করেন, তিনি বলেছিলেন, ‘আমাদের অফিসে অনেকেই সাহায্যের জন্য আসছেন, যারা নিজেরা না খেয়ে বাচ্চাদের জন্য খাবার এবং ঘর গরম করার জন্য জ্বালানি চাইছেন। তিনি বলেন, ‘বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির জন্য এটি একেবারেই বেমানান।’

সূত্র: ইউকে মেট্রো।

উপরে