প্রকাশিত : ২১ জুন, ২০২২ ১১:৪৫

রেকর্ড মূল্যে রাশিয়ান সাংবাদিকের নোবেল পদক বিক্রি

অনলাইন ডেস্ক
রেকর্ড মূল্যে রাশিয়ান সাংবাদিকের নোবেল পদক বিক্রি

ইউক্রেনের শরণার্থীদের জন্য নিজের নোবেল পদক নিলামে বিক্রি করেছেন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সংবাদপত্র নোভায়া গাজেতার প্রধান সম্পাদক দিমিত্রি মুরাতভ তার নোবেল শান্তি পুরস্কারের পদক ১০৩ দশমিক ৫ মিলিয়ন ডলারে বিক্রি করেছেন।

গত বছরের নোবেল শান্তি পুরস্কারজয়ী এ সাংবাদিকের দাবি, রাশিয়ার অধিকাংশ নাগরিকই ইউক্রেনে রুশ আগ্রাসনকে সমর্থন করেন না। তাই তিনি তার এই পদক বিক্রির সমস্ত অর্থ ইউক্রেনের শরণার্থীদের সাহায্যার্থে ব্যয় কবেন।

গত বছরের অক্টোবরে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী হন দিমিত্রি মুরাতভ। তিনি রাশিয়ার স্বাধীন সংবাদপত্র ‘নোভায়া গাজেটা’-র সহ-প্রতিষ্ঠাতা। ১৯৯৩ সালে সাবেক রুশ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচভের নোবেল শান্তি পুরস্করের অর্থ দিয়ে এটি প্রতিষ্ঠা করা হয়েছিল।

কিন্তু ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর সেনাবাহিনীদের নিয়ে অপপ্রচার বন্ধে নতুন একটি আইন পাস করে রুশ পার্লামেন্ট। তারপরই নোভায় গাজেটাসহ বহু আন্তর্জাতিক সংবাদমাধ্যম রাশিয়ায় নিজেদের কার্যক্রম গুটিয়ে নেয়।

নোবেল পুরস্কার বিক্রির সিদ্ধান্ত সম্পূর্ণ নিজের বলে জানিয়েছেন দিমিত্রি মুরাতভ।

হেরিটেজ অকশন নামে একটি নিলাম প্রতিষ্ঠান দিমিত্রি মুরাতেভের পুরস্কারের সম্পূর্ণ ফ্রিতে নিলামটি পরিচালনা করে। প্রতিষ্ঠানটি নিলামে বিজয়ী দরদাতা কে ছিল তা প্রকাশ করেনি।

উপরে