প্রকাশিত : ২৪ জুন, ২০২২ ১২:২৫

সহিংসতা ঠেকাতে ‍মার্কিন সিনেটে বন্দুক সুরক্ষা আইন পাস

অনলাইন ডেস্ক
সহিংসতা ঠেকাতে ‍মার্কিন সিনেটে বন্দুক সুরক্ষা আইন পাস

যুক্তরাষ্ট্রে সহিংসতা রুখতে মার্কিন সিনেটে বন্দুক সুরক্ষা আইন পাস হয়েছে। প্রায় ৩০ বছরের মধ্যে আইনটিকে সবচেয়ে তাৎপর্যপূর্ণ আইন বলে মনে করা হচ্ছে। কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্র্যাটদের সঙ্গে ১৫ রিপাবলিকান সদস্য যোগ দিয়ে আইনটি ৬৫-৩৩ ভোটে পাস হয়েছে।

যুক্তরাষ্ট্রে সম্প্রতি ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে বন্দুক সন্ত্রাস। এর ফলে মারা গেছে বহু মানুষ। তাই এবার এই বন্দুক আইনের সংস্কার এবং এ সংক্রান্ত কঠোর নীতির দাবিতে রাস্তায় নামে কয়েক হাজার মানুষ। এমন জন দাবির প্রেক্ষিতে এই আইনটি পাস হলো।

বিলটিকে এবার হাউজ অব রিপ্রেজেন্টেটিভে পাস হতে হবে। তারপর এটিকে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে। আশা করা হচ্ছে কয়েক দিনের মধ্যেই এসব প্রক্রিয়া শেষ হবে।

আইনটি গুরুত্বপূর্ণ হলেও অনেক ডেমোক্র্যাট এবং অ্যাক্টিভিস্ট ব্যাপক গুলিবর্ষণের ঘটনার প্রেক্ষাপটে যা আহ্বান জানিয়েছে তার তুলনায় আইনের প্রস্তাবগুলো অনেক কম। নতুন প্রস্তাবিত আইনে ২১ বছরের কম বয়সের বন্দুক ক্রেতাদের অতীত ইতিহাস কঠোরভাবে খতিয়ে দেখা হবে।

বিলে হুমকি হিসেবে বিবেচিত লোকদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘রেড ফ্ল্যাগ’ আইন বাস্তবায়নে অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করার জন্য তহবিলের আহ্বান জানানো হয়েছে। এই আইনে মানসিক স্বাস্থ্য কর্মসূচি এবং স্কুল নিরাপত্তা উন্নয়নের জন্য ১৫ বিলিয়ন ডলারের ফেডারেল তহবিল অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া আইনটিতে অবিবাহিত ঘনিষ্ঠ সহযোগীদের অপব্যবহারের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের কাছে বন্দুক বিক্রি আটকাতে কথিত ‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ করে দেওয়া হয়েছে।

বিলটি তাৎপর্যপূর্ণ কারণ কয়েক দশকের মধ্যে এটি প্রথমবারের মতো প্রস্তাবিত বন্দুক নিয়ন্ত্রণ আইন ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয়ের কাছ থেকে এই স্তরের সমর্থন পেয়েছে। এতোদিন মার্কিন বন্দুক আইন শক্তিশালী করার জন্য রিপাবলিকান পার্টি বাধা ছিল।

রিপাবলিকান সিনেটর টেক্সাসের জন কর্নিন আইনের আলোচনায় যৌথ নেতা ছিলেন। পার্লামেন্টের আলোচনায় তিনি বলেন, বিলটি আমেরিকাকে আরও নিরাপদ করে তুলবে। তিনি বলেন, ‘উভালদেতে এবং অনেক জনগোষ্ঠীর মধ্যে আমরা যা দেখেছি তার জেরে আমি কিছুই না করাতে বিশ্বাস করি না। মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে আমেরিকান জনগণের প্রতিনিধি হিসাবে কিছু না করা আমাদের দায়িত্ব এড়িয়ে যাওয়া।

ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেছেন, বন্দুক সহিংসতা আমাদের জাতিকে যেভাবে প্রভাবিত করে তার জন্য এটি নিরাময় নয়, তবে এটি সঠিক দিকের একটি দীর্ঘ মেয়াদি পদক্ষেপ।

উপরে