প্রকাশিত : ৯ সেপ্টেম্বর, ২০২২ ২১:৪৯

আর্থিক সংকট : জাপানে প্রতি পরিবার পাবে সাড়ে তিন শ ডলার

অনলাইন ডেস্ক
আর্থিক সংকট : জাপানে প্রতি পরিবার পাবে সাড়ে তিন শ ডলার

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মোকাবেলায় অতিরিক্ত পদক্ষেপ হিসেবে নিম্নআয়ের পরিবারগুলোর জন্য শুক্রবার ৩৫০ মার্কিন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে জাপান সরকার।

জানা গেছে, সুবিধাটি আবাসিক কর থেকে অব্যাহতি পাওয়া পরিবারগুলোকে দেওয়া হবে। ক্রমবর্ধমান বিদ্যুৎ ও গ্যাসের বিল এবং খাদ্যপণ্যের দাম বৃদ্ধির কারণে যেসব পরিবারের ওপর চাপ সৃষ্টি হয়েছে তাদের সুবিধার্থে সরকার এই সিদ্ধান্ত নেয়।

শুক্রবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, 'আমরা পণ্য বাজারে মূল্যবৃদ্ধির প্রবণতার প্রভাব এবং অন্যান্য দেশের অর্থনীতির ওপর বিশ্বব্যাপী আর্থিক কঠোরতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব। ' তিনি জোর দিয়ে আরো বলেন, 'দ্রব্যমূল্য এবং অর্থনৈতিক অবস্থা নিয়ন্ত্রণে আমরা নির্বিঘ্নে সাহসী পদক্ষেপ নেব। '

এ ছাড়া জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে সেপ্টেম্বরের শেষ থেকে ডিসেম্বরের শেষ পর্যন্ত প্রাথমিক তেল  বিতরণকারীদের জন্য ভর্তুকির পরিমাণ বাড়ানোর সিদ্ধান্তও নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী কিশিদা বলেছেন, 'আমরা পেট্রলের দাম প্রতি লিটার ২০০ থেকে কমিয়ে প্রায় ১৭০ ইয়েন করেছি। '

প্রধানমন্ত্রী এই শীতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ৯টি চুল্লি পর্যন্ত পরিচালনা করার কথাও উল্লেখ করেছেন। তিনি ঘোষণায় বলেছেন, 'স্থাপনের জন্য ইতিমধ্যে অনুমোদিত পরমাণু বিদ্যুৎ কেন্দ্রগুলো সরকার পুনরায় চালু করার উদ্যোগ নেবে। '

অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরাকে প্রধানমন্ত্রী বলেছেন, 'আমি অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য অতিরিক্ত জ্বালানি সুরক্ষিত করার প্রচেষ্টার অগ্রগতি দেখতে চাই। '

আরো জানা গেছে, সরকার স্থানীয় উন্নয়নের জন্য অস্থায়ী অনুদানের পরিমাণ বৃদ্ধি করবে। যা স্থানীয় সরকারের বিবেচনার ভিত্তিতে অভাবী মানুষদের সুবিধা প্রদানের জন্য ব্যবহার করা হবে। বর্তমানে অনুদানের জন্য বরাদ্দ করা এক ট্রিলিয়ন ইয়েনের সঙ্গে আরো ৬০০ বিলিয়ন ইয়েন যোগ করা হবে বলে জানানো হয়েছে।

জাপান সরকার অক্টোবরে নতুন একটি ব্যাপক অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করছে। যা ২০২২ অর্থবছরের জন্য একটি দ্বিতীয় সম্পূরক বাজেট সংকলন করবে।

সূত্র : নিক্কেই।

উপরে