প্রকাশিত : ৯ সেপ্টেম্বর, ২০২২ ২১:৫১

নিজেদের পরমাণু অস্ত্রধারী বলে আইন পাস উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক
নিজেদের পরমাণু অস্ত্রধারী বলে আইন পাস উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া নিজেদের পরমাণু অস্ত্রধারী রাষ্ট্র হিসেবে ঘোষণা করে একটি আইন পাস করেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উন এই সিদ্ধান্তকে ‘অপরিবর্তনযোগ্য’ বলে অভিহিত করেছেন। পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে কোনো আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি।

আইনটিতে বলা হয়েছে, আত্মরক্ষার জন্য উত্তর কোরিয়া আগেই সতর্কতামূলক পারমাণবিক হামলা চালাতে পারবে।

জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও পিয়ংইয়ং ২০০৬ থেকে ২০১৭ সালের মধ্যে ছয়টি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। প্রতিবেশি দেশগুলোকে হুমকি দেওয়ার জন্য উত্তর কোরিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব উপেক্ষা করে নিজেদের সামরিক সক্ষমতা বৃদ্ধি করেছে। এমনকি যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের মূল ভূখণ্ডকে হামলার আওতায় নিয়ে আসার জন্যও ক্ষেপণাস্ত্রের পাল্লা বৃদ্ধি করেছে তারা।

২০১৯ সালে তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সিদ্ধান্তহীন দুটি শীর্ষ বৈঠকের পর দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উেক্ষপণ এবং পারমাণবিক পরীক্ষা চালিয়েছেন কিম জং-উন। এরপর থেকে দুই দেশের মধ্যে আলোচনা স্থগিত রয়েছে। বাইডেন প্রশাসন পিয়ংইয়ংয়ের সঙ্গে বৈঠকে বসার ইঙ্গিত দিয়েছে। তবে কিম জং-উনের সঙ্গে জো বাইডেন সাক্ষাত্ করবেন কি না সে বিষয়ে কোনো কিছু বলা হয়নি। সূত্র : বিবিসি

উপরে