প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৫৭

ফ্রান্সের আইফেল টাওয়ার অন্ধকারে রাখার সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক
ফ্রান্সের আইফেল টাওয়ার অন্ধকারে রাখার সিদ্ধান্ত

বিদ্যুৎ বাঁচাতে ফ্রান্সের বিখ্যাত আইফেল টাওয়ারের আলো দ্রুত নিভিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্যারিস। এছাড়া কমানো হচ্ছে সরকারি ভবনের আলোকসজ্জার সময় এবং ঘরের তাপমাত্রাও।  

গতকাল স্থানীয় সময় মঙ্গলবার প্যারিস শহরের মেয়র অ্যান হিডালগো এ কথা জানিয়েছেন। গ্যাস সরবরাহ রাশিয়ার তরফ থেকে কমিয়ে দেওয়া এবং জ্বালানির ক্রমবর্ধমান দামের কারণে বিদ্যুৎ সাশ্রয়ের উদ্যোগ নিয়েছে প্যারিস

প্রতিবেশী অন্যান্য দেশের মতো রুশ গ্যাসের ওপর অতটা নির্ভরশীল নয় ফ্রান্স। তবে রেকর্ড সংখ্যক পারমাণবিক চুল্লি বন্ধ হয়ে যাওয়ায় স্বাভাবিক সময়ে বিদ্যুৎ রপ্তানিকারক দেশটি সম্প্রতি বিদ্যুৎ আমদানি করতে বাধ্য হয়েছে।  

এ পরিস্থিতিতে শিল্প, গৃহস্থালি ও সরকারি দপ্তরগুলোতে বিদ্যুতের ব্যবহার ১০ শতাংশ কমানোর লক্ষ্য নির্ধারণ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁ। তারই অংশ হিসেবে আইফেল টাওয়ারের মতো স্থাপনাগুলোতে আগেভাগেই নিভিয়ে দেওয়া হবে আলো।  

আইফেল টাওয়ারে সোনালি রঙের আলো সাধারণত জ্বলে থাকে রাত ১টা পর্যন্ত। এছাড়া প্রতি ঘণ্টায় একবার ২০ হাজার বাল্বের আলোয় ঝিলমিল করে ওঠে দৃষ্টিনন্দন স্থাপনাটি। মনোমুগ্ধকর এই দৃশ্য দেখতে প্যারিসে ছুটে পান বহু পর্যটক। কিন্তু তাদের হতাশ করে আগের তুলনায় দ্রুত বন্ধ হয়ে যাবে এই আলো-আঁধারির খেলা।

প্যারিসের মেয়র জানান, রাত ১১টা ৪৫ মিনিটে বন্ধ করে দেওয়া হবে আইফেল টাওয়ারের আলো। ফলে স্থাপনাটিতে অন্তত চার শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হবে।

তিনি আরো জানান, ২৩ সেপ্টেম্বর থেকে প্যারিসের সরকারি ভবনগুলোতে রাত ১০টা বাজলে সব আলো নিভিয়ে দেওয়া হবে। সরকারি বাড়িতে হিটিংও কমানো হবে। নতুন নিয়মে তা রাখা হবে ১৮ ডিগ্রি সেলসিয়াসে। তবে নিরাপত্তার খাতিরে রাস্তার আলো বন্ধ করা হচ্ছে না।
সূত্র: রয়টার্স।

উপরে