প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৫৯

ইউক্রেনের সৈন্যরা প্রশিক্ষণ নেবে ডেনমার্কে

অনলাইন ডেস্ক
ইউক্রেনের সৈন্যরা প্রশিক্ষণ নেবে ডেনমার্কে

ডেনমার্কের প্রস্তাবে সাড়া দিয়ে প্রশিক্ষণের প্রস্তাব ইউক্রেন গ্রহণ করেছে বলে বার্তা সংস্থা রিটজাউকে নিশ্চিত করেছেন ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী মরটেন বোডসকভ। গতকাল ইউক্রেনের রাজধানী কিয়েভে এক সফরকালে সে দেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত শেষে তিনি এ কথা বলেন।  

তবে, তিনি প্রশিক্ষণের বিষয়ে বিশদ বিবরণ দিতে অস্বীকার করেছেন। ডেনিশ মাটিতে এবং ডেনমার্কের তত্ত্বাবধানে ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণের বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে বলে বোডসকভ জানান।

গত আগস্ট মাসে ডেনমার্ক ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণের জন্য গ্রেট ব্রিটেনে ১৩০ প্রশিক্ষক পাঠাবে বলে ঘোষণা দেয়। একই সাথে মরটেন বোডসকভ তখন ইউক্রেনীয় সৈন্যদের ডেনমার্কে প্রশিক্ষণের সম্ভাবনার কথা বলেছিলেন।

কোথায় প্রশিক্ষণ হবে, কতজন ইউক্রেনীয় সৈন্য অংশ নেবে এবং কখন শুরু হবে- এসব প্রশ্নের জবাব দেওয়া থেকে বিরত থাকেন বোডসকভা। তবে, তিনি নিশ্চিত করেছেন যে- নতুন বছর শুরুর আগেই প্রশিক্ষণ শুরু হবে।  

ডেনমার্কের মতো ইউরোপের অন্যান্য দেশেও প্রশিক্ষণ নিয়ে কার্যক্রম শুরু করেছে। মরটেন বোডসকভ ইউক্রেনের সুসংগঠিত সেনাবাহিনী এবং বিশেষ করে এর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, ২০১৫ সাল থেকে ডেনমার্কের ইউক্রেনের মাটিতে ইউক্রেনীয় সেনাবাহিনীর সাথে প্রশিক্ষণের অভিজ্ঞতা রয়েছে।

এছাড়াও, ডেনমার্ক ইউক্রেনকে প্রস্তাব দিয়েছে যে, ডেনিশ হোম-গার্ড আদলে এবং সমপর্যায়ে ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণ দিয়ে বিকাশ ঘটানো হবে। মরটেন বোডসকভ কিয়েভে ইউক্রেনেরপ্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও সাক্ষাত করে এ বিষয়ে আলোচনা করেন।

উপরে