প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর, ২০২২ ১৪:০৯

তাজিকিস্তান-কিরগিজস্তান সীমান্তে তীব্র লড়াই, নিহত ৩০

অনলাইন ডেস্ক
তাজিকিস্তান-কিরগিজস্তান সীমান্তে তীব্র লড়াই, নিহত ৩০

তাজিকিস্তান ও কিরগিজস্তান সীমান্তে দুই দেশের বাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিবিসি জানিয়েছে, সংঘর্ষে অন্তত ৩০ জন নিহত হয়েছে এবং আরো অনেকে আহত হয়েছে।

সংঘাত কবলিত এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে বহু মানুষকে। আজ স্থানীয় সময় শনিবার ভোরে কিরগিজস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সীমান্তবর্তী বাতকেন অঞ্চলের হাসপাতালে এখন পর্যন্ত ৩০ জনের মরদেহ পৌঁছে দেওয়া হয়েছে।

গত সপ্তাহের শুরুতে দুই দেশের সীমান্তে থেমে থেমে সংঘর্ষ শুরু হয়। শুক্রবার তা মারাত্মক আকারে রূপ নেয়। ভারী ট্যাংক, কামান এবং রকেট লঞ্চারসহ অন্যান্য অস্ত্র নিয়ে লড়াই চলে উভয়পক্ষের। গোলার শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়ে সীমান্তজুড়ে।

কিরগিজস্তানের আঞ্চলিক রাজধানী বাতকেন-এ রকেট হামলা চালায় তাজিক যোদ্ধারা। এমন অভিযোগ এনে দেশটির জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, 'তীব্র সংঘর্ষে হতাহত এড়াতে সীমান্ত এলাকা থেকে নিজেদের এক লাখ ৩৬ হাজার বেসামরিক মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

কিরগিজ সীমান্ত বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, তাজিক হামলা প্রতিহত করে যাচ্ছে তাদের বাহিনী। প্রতিনিয়ত গোলাবর্ষণের শিকার হচ্ছে। কয়েকটি এলাকায় তীব্র সংঘর্ষ চলছে।

অন্যদিকে তাজিকিস্তান দাবি করছে, কিরগিজ বাহিনী তাদের অবস্থান আরো শক্তিশালী করছে। পাশাপাশি আমাদের সীমান্তবর্তী তিনটি সীমান্তবর্তী গ্রামে ব্যাপক গুলি চালিয়েছে।
সূত্র: বিবিসি।

উপরে