প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৩৩

বিশ্বে অনাহারের ঝুঁকিতে ৩৪.৫ কোটি মানুষ: জাতিসংঘ

অনলাইন ডেস্ক
বিশ্বে অনাহারের ঝুঁকিতে ৩৪.৫ কোটি মানুষ: জাতিসংঘ

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্ব অভূতপূর্ব মাত্রায় জরুরি অবস্থার মুখোমুখি হচ্ছে। বিশ্বের সাড়ে ৩৪ কোটি মানুষ অনাহারের দিকে অগ্রসর হচ্ছে। ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে সাত কোটি মানুষকে অনাহারের দিকে ঠেলে দেওয়া হয়েছে।

বিশ্ব খাদ্য কর্মসূচির (ডাব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বেসলি গত বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছেন, বিশ্বের যে সাড়ে ৩৪ কোটি মানুষ খাদ্য নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে, তারা ৮২টি দেশের নাগরিক।

তিনি আরো বলেছেন, দেশগুলোতে ডাব্লিউএফপির কার্যক্রম রয়েছে। করোনাভাইরাস মহামারি আঘাত হানার আগে ২০২০ সালে যত মানুষ খাদ্যনিরাপত্তাহীনতায় ভুগছিল, বর্তমানের সংখ্যা তার দ্বিগুণের বেশি।

তিনি আরো বলেছেন, অনাহারের ঝুঁকিতে থাকা এসব মানুষের মধ্যে ৪৫টি দেশের পাঁচ কোটি মানুষ চরম পুষ্টিহীনতায় ভুগছে। এত দিন যেটাকে ক্ষুধার স্রোত বলা হচ্ছিল, তা এখন ক্ষুধার সুনামিতে পরিণত হয়েছে।

ডেভিড বেসলি বলেছেন, রাশিয়ার অবরোধ করে রাখা কৃষ্ণসাগরের বন্দর দিয়ে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি শুরু করতে গত জুলাইয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়। বিশ্ববাজারে রাশিয়ার সার সরবরাহ শুরুর চেষ্টা চলছে। এর পরেও বাস্তব অর্থেই চলতি বছর একাধিক দুর্ভিক্ষ দেখা দেয়ার ঝুঁকি রয়েছে।

ডেভিড বলেছেন, পদক্ষেপ গ্রহণ করা না হলে, বর্তমানে খাদ্যপণ্যের দাম নিয়ে যে সংকট চলছে, ২০২৩ সালে গিয়ে তা খাবার না পাওয়ার সংকটে পরিণত হবে।
সূত্র: আলজাজিরা।

উপরে