প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর, ২০২২ ১৭:২০

স্বামী ফিলিপের পাশে রানি দ্বিতীয় এলিজাবেথের সমাধি

অনলাইন ডেস্ক
স্বামী ফিলিপের পাশে রানি দ্বিতীয় এলিজাবেথের সমাধি

মৃত্যুর সব আনুষ্ঠানিকতা শেষে সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭ টায় লন্ডনের সেন্ট জর্জ চ্যাপেলের ভেতর ষষ্ঠ কিং জর্জ মেমোরিয়াল চ্যাপেলে স্বামী প্রিন্স ফিলিপের কবরের পাশে রানি দ্বিতীয় এলিজাবেথকে সমাধিস্থ করা হবে

এ দিকে রানির অন্ত্যেষ্টিক্রিয়া সামনে রেখে সোমবার দিনব্যাপী চলবে নানান আনুষ্ঠানিকতা।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, স্থানীয় সময় সকাল ৮টায় অতিথিদের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেওয়া হবে। পরে সাড়ে ১০টার দিকে রয়্যাল নেভির গাড়িবহরে রানির মরদেহ সেখানে নেওয়া হবে। এ সময় তার কফিনের পাশে নতুন রাজা তৃতীয় চার্লস, তার ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি থাকবেন। এ সময় তাকে গার্ড অব অনার দেওয়া হবে।

এরপর বেলা ১১টায় অতিথিদের উপস্থিতিতে ধর্মীয় বাণী পাঠ করা হবে। পরে রানিকে শ্রদ্ধা জানাতে দুই মিনিট নীরবতা পালন করা হবে। বাজানো হবে জাতীয় সংগীত। এরপরে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে হাইড পার্কে ওয়েলিংটন আর্কে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে।

বিকেল ৩টার দিকে রানির মরদেহ উইন্ডসর ক্যাসলে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে রানিকে সেন্ট জর্জ চ্যাপেলে নেওয়া হবে। সন্ধ্যায় রানির স্বামী ডিউক অব এডিনবার্গের পাশে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। ১৯৫২ সালে ব্রিটেনের রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়। মৃত্যুর পর তার জ্যেষ্ঠপুত্র চার্লস ব্রিটেনের নতুন রাজা হচ্ছেন।

উপরে