প্রকাশিত : ২ নভেম্বর, ২০২২ ১৩:৪২

দিনে ১২ ঘণ্টা কাজ, ছুটি নেই একদিনও: টুইটারের কর্মীদের নির্দেশ মাস্কের

অনলাইন ডেস্ক
দিনে ১২ ঘণ্টা কাজ, ছুটি নেই একদিনও: টুইটারের কর্মীদের নির্দেশ মাস্কের

সপ্তাহের সাত দিনই কাজ করতে হবে। দিনে অন্তত ১২ ঘণ্টা করে। টুইটার কেনার পর কর্মীদের জন্য কড়া নিয়ম জারি করলেন সংস্থার সিইও ইলন মাস্ক।

সংস্থার ম্যানেজারেরা কর্মীদের স্পষ্টই জানিয়েছেন, নতুন কর্তার বেঁধে দেওয়া সময়সীমায় কাজ শেষ করতে হলে অতিরিক্ত সময় দিতেই হবে। এমনটাই দাবি করেছে একটি সংবাদ সংস্থা। ওই সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, কিছু কর্মীকে টুইটারের তরফে দিনে ১২ ঘণ্টা এবং সপ্তাহে সাত দিন কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

অতিরিক্ত সময় কাজের জন্য কর্মীদের ‘অতিরিক্ত পারিশ্রমিকের’ আশ্বাস দেওয়া হয়নি। এমনকি, ‘চাকরির নিরাপত্তা’ও নিশ্চিত করা হয়নি বলে অভিযোগ।

সূত্রের খবর, নভেম্বরের মধ্যে ইঞ্জিনিয়ারদের নির্দিষ্ট কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। না পারলে চাকরি থেকে ছাঁটাই করা হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে সংস্থা। দরকারে ৫০ শতাংশ কর্মী ছেঁটে ফেলবেন বলেও জানিয়েছেন মাস্ক।

টুইটারে নিজের প্রোফাইলে নীল চিহ্ন বা ব্লু টিকের জন্য এরপর থেকে দিতে হবে বাড়তি টাকা। আগেই ঘোষণা করেছিলেন ইলন। সূত্রের খবর, এই সিদ্ধান্ত কার্যকর করার জন্য ইঞ্জিনিয়ারদের ৭ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন তিনি। না পারলে ছাড়তে হবে চাকরি। এছাড়া ওই সময়সীমার মধ্যে আরও কিছু কাজ শেষ করতে হবে বলেও খবর।

সংবাদ মাধ্যম সূত্রের খবর, এ বার থেকে যারা টুইটারের ‘ব্লু মেম্বার’ অর্থাৎ যাদের টুইটারের সাবস্ক্রিপশন রয়েছে, তারাই ‘ব্লু টিক’-এর সুবিধা পাবেন। এই সাবস্ক্রিপশনের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হয়। সেই খরচও বাড়িয়ে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সাবস্ক্রিপশনের খরচ বেড়ে হতে পারে মাসিক ১৯.৯৯ ডলার। অনেকেই মনে করছেন, এই পরিষেবার জন্য এত টাকা খরচ করার কোনও মানে হয় না।

উপরে