প্রকাশিত : ২ নভেম্বর, ২০২২ ২২:০১

টেসলা চীনে তার প্রথম শোরুমটি বন্ধ করে দিয়েছে

অনলাইন ডেস্ক
টেসলা চীনে তার প্রথম শোরুমটি বন্ধ করে দিয়েছে

বৈদ্যুতিক যানবাহন জায়ান্ট টেসলা চীনে তার প্রথম ফ্ল্যাগশিপ শোরুমটি বন্ধ করে দিয়েছে। দ্বিতীয় বৃহত্তম বাজারে খুচরা খরচ কমানোর জন্য এ সিদ্ধান্ত নিয়েছে কম্পানিটি। টেসলা আজ বুধবার রয়টার্সকে বেইজিংয়ের পার্কভিউ গ্রিনের শোরুমটি বন্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে।

টেসলা জানিয়েছে, তারা শোরুমটি রাফেলস সিটি নামে অন্য একটি মলে স্থানান্তরিত করেছে।

নতুন শোরুমটি অক্টোবরের মাঝামাঝি খোলা হয়েছে, যা পার্কভিউ গ্রিনের দুই তলা শোরুমের চেয়ে ছোট।

বিষয়টি সম্পর্কে অবগত দুজন ব্যক্তি এর আগে বলেছিলেন, টেসলা গত সপ্তাহের শেষের দিকে পার্কভিউ গ্রিন শোরুমটি বন্ধ করে দিয়েছে। ২০১৩ সালে খোলা দোকানটি চীনে টেসলার প্রথম দোকান, যা ২০১৮ সালে সংস্কার ও প্রসারিত করা হয়।

মলটির কর্মীদের একজন সদস্য বুধবার দোকানটি পরিদর্শনের সময় রয়টার্সকে নিশ্চিত করেছেন যে টেসলা শোরুমটি বন্ধ করে দিয়েছে। তিনি জানিয়েছেন, দোকানের জানালাগুলো এখন পরবর্তী ভাড়াটে স্ট্রিটওয়্যার ব্র্যান্ড ব্যাপের পোস্টার দিয়ে প্লাস্টার করা হয়েছে।

ওই কর্মী বলেন, ‘আমাদের সঙ্গে টেসলা চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে এবং তাদের এটি না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ’

টেসলা চীন জুড়ে দুই শতাধিক দোকানের মালিক এবং পরিচালনাকারী। এসব দোকানে টেসলার বিভিন্ন সংস্করণের গাড়ি প্রদর্শন করা হয় এবং সম্ভাব্য ক্রেতাদের জন্য সেগুলো পরীক্ষামূলকভাবে চালানোর ব্যবস্থা করা হয়।

কম্পানিটি কম ব্যয়বহুল শহরের দোকানগুলোতে বেশি জোর দেওয়ার পরিকল্পনা করেছে। এসব দোকানে বিক্রির পাশাপাশি গাড়ি মেরামতের পরিষেবাও রয়েছে। কম্পানিটি গ্রাহকদের জন্য পরিষেবা উন্নত করতে প্রধান নির্বাহী ইলন মাস্কের লক্ষ্য অনুযায়ী কাজ করে থাকে। সেই প্রচেষ্টার অংশ হিসেবে টেসলা চীনে প্রযুক্তিবিদ এবং অন্যান্য কর্মীদের নিয়োগ করছে। কম্পানির ওয়েবসাইটে বুধবার পর্যন্ত চীনের পরিষেবার জন্য ৩০৫টি খালি পদ দেখা গেছে।

চীনে টেসলার অর্ধেকেরও বেশি দোকান মেরামত বা রক্ষণাবেক্ষণের পরিষেবা দিতে পারে না। দোকানের জায়গাগুলোর ভাড়া অনেক বেশি এবং সেখানকার স্থানও সীমিত। এগুলোর মধ্যে সদ্য বন্ধ হওয়া পার্কভিউ গ্রিন টেসলা শোরুমটিও অন্তর্ভুক্ত।

টেসলা ডিলারদের ওপর নির্ভর করে না, তারা নিজেরাই তাদের সব দোকানের মালিক। কম্পানিটি অনলাইনেও তাদের গাড়ি বিক্রি করে থাকে। চায়না প্যাসেঞ্জার কার অ্যাসোসিয়েশনের মতে, টেসলা ২০২২ সালের প্রথম ৯ মাসে চীনে তিন লাখ ১৮ হাজার ১৫১টি গাড়ি বিক্রি করেছে, যা এক বছরের আগের তুলনায় ৫৫ শতাংশ বেশি। তুলনা করে দেখা গেছে, বৈদ্যুতিক গাড়ি এবং হাইব্রিড গাড়ির সামগ্রিক বিক্রি ১১৩ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সূত্র : রয়টার্স

উপরে