প্রকাশিত : ৮ নভেম্বর, ২০২২ ১৪:২৫

নায়াগ্রা জলপ্রপাতের নিচের শতবর্ষী সুড়ঙ্গ এখন ‘উন্মুক্ত’

অনলাইন ডেস্ক
নায়াগ্রা জলপ্রপাতের নিচের শতবর্ষী সুড়ঙ্গ এখন ‘উন্মুক্ত’

উত্তর আমেরিকার বিখ্যাত নায়াগ্রা জলপ্রপাতের নিচে শতবর্ষের পুরনো একটি সুড়ঙ্গ জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। পর্যটকদের খুব কাছ থেকে জলপ্রপাতের নয়নাভিরাম দৃশ্য দেখানোর জন্যই এই সিদ্ধান্ত  নেওয়া হয়েছে।

প্রায় ৬৭০ মিটার দীর্ঘ সুড়ঙ্গটি আট মিটার উঁচু ও ছয় মিটার চওড়া। কানাডার দিকে জলপ্রপাতের যে অংশটি রয়েছে, এর কাছ দিয়ে সুড়ঙ্গটিতে প্রবেশ করতে হবে।

পর্যটকদের সুড়ঙ্গ পর্যন্ত নিয়ে যেতে একটি কাচের লিফটের ব্যবস্থা করা হয়েছে। এ লিফটে করে তাদের ৫৫ মিটার নিচে থাকা একটি বিদ্যুৎকেন্দ্রে নেওয়া হবে। এর নিচেই সুড়ঙ্গটি। এটি আসলে ওই বিদ্যুৎকেন্দ্রেরই অংশ। সুড়ঙ্গের শেষ প্রান্তে পৌঁছলে জলপ্রপাত দেখতে পাবে পর্যটকরা। আধাকিলোমিটারের বেশি পথ পার হতে মাঝখানে বিশ্রামের ব্যবস্থা থাকবে।

১৯০৫ সালে জলপ্রপাতের কাছে জলবিদ্যুৎ উৎপাদনের জন্য বিদ্যুৎকেন্দ্রটি বানানোর সিদ্ধান্ত নিয়েছিল কানাডা সরকার। কয়েক হাজার কর্মী প্রায় চার বছর ধরে কাজ করে এর নির্মাণকাজ  শেষ করেন।

কানাডা সরকারের নায়াগ্রাবিষয়ক সংস্থা ‘নায়াগ্রা পার্কস কমিশনের’ ওয়েবসাইটে জানানো হয়েছে, সুড়ঙ্গের শেষে ২০ মিটার দীর্ঘ একটি প্ল্যাটফরম বানানো হয়েছে, যাতে দাঁড়িয়ে জলপ্রপাতের দৃশ্য উপভোগ করা যাবে। এ ছাড়া একটি লাইট অ্যান্ড সাউন্ড শোর আয়োজন করা হয়েছে। সেখানে বিদ্যুৎকেন্দ্রের ইতিহাস জানতে পারবে পর্যটকরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা 

উপরে