প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২২ ১২:৩৭

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল

অনলাইন ডেস্ক
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৩।

মঙ্গলবার (৮ নভেম্বর) মধ্যরাতে ভূমিকম্পটি আঘাত হানে। এতে কেউ হতাহত হয়েছে কি না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। কম্পন অনুভূত হয়েছে ভারতের উত্তরাঞ্চলেও। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা-ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দিপায়ল শহরের কাছে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। রাজধানী কাঠমান্ডু থেকে ৩৪০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত দিপায়ল শহর।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, ভারতের বিভিন্ন জায়গায় বেশ কয়েক সেকেণ্ড ধরে টের পাওয়া গিয়েছে কম্পন। দিল্লিসহ পার্শ্ববর্তী এলাকা এবং উত্তরপ্রদেশের কিছু অংশের বাসিন্দারাও কম্পন টের পেয়েছেন।

মঙ্গলবার সকালেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ৫। কম্পনের উৎসস্থল ছিল কাঠমাণ্ডুর ১৫৫ কিলোমিটার উত্তর-পূর্বে মাটি থেকে ১০০ কিলোমিটার গভীরে। সন্ধ্যা ৯টা নাগাদও কেঁপে উঠেছিল নেপাল। তখন মাত্রা ছিল ৪ দশমিক ৯। সেটির উৎসস্থল ছিল নেপাল সীমানার কাছে ১০ কিলোমিটার গভীরে। পাঁচ ঘণ্টার ব্যবধানে ফের কেঁপে উঠল নেপাল।

এনসিএস জানিয়েছে, মঙ্গলবার রাত প্রায় দুটো নাগাদ নেপালের মণিপুরে অনুভূত হয় কম্পন। ভারতের বিভিন্ন জায়গায় বেশ কয়েক সেকেণ্ড ধরে টের পাওয়া গিয়েছে কম্পন। দিল্লিসহ পার্শ্ববর্তী এলাকা এবং উত্তরপ্রদেশের কিছু অংশের বাসিন্দারাও কম্পন টের পেয়েছেন।

উপরে