প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২২ ১২:৫৭

নেপালে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৬

অনলাইন ডেস্ক
নেপালে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৬

নেপালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। এতে ছয়জন নিহত হয়েছেন। বুধবার (৯ নভেম্বর) দক্ষিণ এশিয়ার দেশটিতে এই ভূমিকম্প ও প্রাণহানির ঘটনা ঘটে।

নেপালের সিসমোলজিক্যাল সেন্টার ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৬ বলে জানিয়েছে। আর ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার বলছে, ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৬। ভূমিকম্পটির কেন্দ্রস্থল ভারতের উত্তর প্রদেশ রাজ্যের পিলিভিট শহরের প্রায় ১৫৮ কিলোমিটার (৯৮ মাইল) উত্তর-পূর্বে এবং এটির গভীরতা ছিল ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে রয়টার্স জানিয়েছে, নেপালের ডোটি জেলায় ভূমিকম্পে একটি বাড়ি ধসে পড়ার পরে ছয়জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। ডোটির ডেপুটি সুপারিনটেনডেন্ট অব পুলিশ ভোলা ভাট্টা বলেছেন, ভূমিকম্পে আটটি বাড়ি ধসে পড়েছে। এই ঘটনায় ছয়জন মারা গেছেন এবং আরো পাঁচজন আহত হয়েছেন।

নেপালি সেনাবাহিনীর মুখপাত্র নারায়ন সিলওয়াল বলেছেন, ঘটনাস্থলে একটি উদ্ধারকারী দলকে পাঠানো হয়েছে। উদ্ধার অভিযানে নামতে সুরখেত এবং নেপালগঞ্জ শহরে দুটি হেলিকপ্টার অপেক্ষায় আছে।

ভারতের রাজধানী নয়াদিল্লি এবং আশেপাশের এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে গণমাধ্যমের খবরে।

২০১৫ সালে দুটি বড় ভূমিকম্পে প্রায় ৯ হাজার মানুষ মারা যায় দেশটিতে। ওই ভূমিকম্পে কয়েকটি শহর ধ্বংসস্তূপে পরিণত হয়। এর ধাক্কা লাগে দেশটির অর্থনীতিতে। অর্থের অংকে সে হিসাব ৬ বিলিয়ন ডলারের কাছাকাছি। সেই ধাক্কা কাটিয়ে উঠতে এখনো লড়ছে দেশটি।

সূত্র: রয়টার্স।

উপরে