প্রকাশিত : ১০ নভেম্বর, ২০২২ ১৩:০৪

ভারতে আড়াই লক্ষাধিক ভোটারের বয়স ১০০ পেরিয়েছে

অনলাইন ডেস্ক
ভারতে আড়াই লক্ষাধিক ভোটারের বয়স ১০০ পেরিয়েছে
স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যামশরণ নেগি

স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যামশরণ নেগি দিন কয়েক আগে মারা গেছেন। চলতি মাসে অশক্ত শরীরে জীবনের শেষ ভোটটা দিয়েই ১০৬ বছর বয়সে মৃত্যু হয়েছে ওই বৃদ্ধের।  

ভোট দেওয়ার ঠিক আগে তিনি বলেছিলেন, জানি, মৃত্যুর সময় চলে এসেছে। কিন্তু মরার আগে ভোটটা দিয়ে যেতে চাই।

শ্যামশরণের মতো আড়াই লাখ ভোটার রয়েছে ভারতে, যাদের বয়স ১০০ বছর পেরিয়ে গেছে! অশীতিপর ভোটারের সংখ্যা আবার দুই কোটির কাছাকাছি।

ভারতে বর্তমানে শতবর্ষ পার হওয়া ভোটারের সংখ্যা দুই লাখ ৫৫ হাজার ৫৯৮। বুধবার এই তথ্য পরিসংখ্যান প্রকাশ করেছে দেশটির জাতীয় নির্বাচন কমিশন।  

নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, ভারতে বর্তমানে ৮০ বছরের ঊর্ধ্বে ভোটার এক কোটি ৮৩ লাখ ৫৩ হাজার ৩৪৭ জন। সবেমাত্র তালিকায় নাম উঠেছে, অর্থাৎ যাদের বয়স ১৮-১৯ বছর, এমন ভোটারের সংখ্যা এক কোটি ৫২ লাখ ৩৪ হাজার ৩৪১ জন।   আর ২০-২৯ বছর বয়সী ভোটারের সংখ্যা ২০ কোটি ছয় লাখ ৬৫ হাজার ৪৩৬ জন।

তরুণ প্রজন্মকে ভোটদানে উৎসাহিত করতে বুধবার পুণেতে একটি সাইকেলমিছিলের কর্মসূচিতে যান দেশটির জাতীয় নির্বাচন কমিশনার। যুবসমাজের উদ্দেশে রাজীব জানান, ভারতের সব শহরের মধ্যে পুণেতে ভোটদানের হার সবচেয়ে কম। সাইকেলমিছিলের কর্মসূচিতে তার যাওয়ার একমাত্র কারণ, তরুণ প্রজন্মকে ভোট দিতে উৎসাহিত করা।

সেখানে শতবর্ষ অতিক্রান্ত ভোটারদের কথা বলতে গিয়ে শ্যামশরণের নাম করেন রাজীব। গত ২ নভেম্বর হিমাচল প্রদেশের চতুর্দশ বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটে ভোট দিয়েছিলেন শ্যামশরণ। সেটিই ছিল তার জীবনের ৩৪তম ভোট।

রাজীব বলেন, এত বছর ধরে তারা ভোট দিয়ে আসছেন। ভাবলেই ভালো লাগে! মৃত্যুর তিন দিন আগে জীবনের শেষ ভোটটা দিয়েছিলেন শ্যামশরণ।

প্রসঙ্গত, স্বাধীন ভারতে প্রথম নির্বাচন হয়েছিল ১৯৫২ সালে। কিন্তু হিমাচলের পাহাড়ি এলাকা দুর্গম হয়ে উঠতে পারে, এই আশঙ্কায় সেখানে মাস ছয়েক আগেই ভোটগ্রহণ হয়। সেটা ছিল ১৯৫১ সাল। সেই বছরের ২৩ অক্টোবর সবার আগে প্রথম ভোটটি দিয়েছিলেন শ্যামশরণ।
সূত্র : হিন্দুস্তান টাইমস।

উপরে